‘মুক্তপাঠ’ শিক্ষকদের দক্ষতা উন্নয়নের জন্য এক সমৃদ্ধ প্রশিক্ষণ কেন্দ্র

বাংলা ভাষার সর্ববৃহৎ ই-লার্নিং প্লাটফর্ম ‘মুক্তপাঠ’ শিক্ষকদের দক্ষতা উন্নয়নের জন্য এক সমৃদ্ধ প্রশিক্ষণ কেন্দ্র হয়ে উঠেছে। এই প্লাটফর্মে সাধারণ শিক্ষা, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ রয়েছে।

মুক্তপাঠে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে দক্ষতা অর্জন করেছেন সদর উপজেলার শত্রুজিৎপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহানাজ পারভীন। এজন্য তাকে ‘আইসিটি ফর এডুকেশন’-এর মাগুরা জেলা অ্যাম্বাসেডর মনোনিত করা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, আইসিটির সব ধরণের কর্মকান্ড মাঠ পর্যায়ে সম্প্রসারণের লক্ষ্যে শাহানাজ পারভীনকে ‘এটুআই’-র পক্ষ থেকে ২০১৭ সালে এই মনোনয়ন দেয়া হয়।

শাহানাজ পারভীন বাসসকে জানান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০১৬ সালে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আইসিটি প্রশিক্ষণ দেয়। এই প্রশিক্ষণে অংশ নিয়ে মুক্তপাঠসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে প্রবেশ করেন তিনি। এখান থেকেই মুক্তপাঠ ও শিক্ষক বাতায়ন সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। এরপর মুক্তপাঠে নিবন্ধন করে বিষয় ভিত্তিক প্রশিক্ষণসহ ‘এটুআই’ প্রকল্পের আওতায় অনলাইনে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি ই-লার্নিং প্লাটফর্ম ‘মুক্তপাঠ’ থেকে ‘গণিত অলিম্পিয়াডের কৌশল প্রয়োগের মাধ্যমে গণিত শেখানোর প্রশিক্ষণ সম্পর্কে জানতে পারেন। পরে তিনি এ বিষয়েও প্রশিক্ষণ গ্রহণ সম্পন্ন করেন। মুক্তপাঠ থেকে প্রশিক্ষণ গ্রহণ করায় তিনি গণিত অলিম্পিয়াডের কৌশল প্রয়োগের মাধ্যমে বিদ্যালয়ে শিশুদের গণিত শেখানোর কৌশল, সহজে বাংলা ও ইংরেজি পড়ানোর ও লেখানোর কৌশল সম্পর্কে দক্ষতা অর্জন করেন। বিষয় ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণ ও দক্ষতা অর্জনের কারণেই তিনি বিদ্যালয়ে শিশুদের সহজ ও আনন্দময় পরিবেশে শিক্ষা দিচ্ছেন।

পারভীন জানান, মুক্তপাঠ থেকে প্রশিক্ষণ নেয়ার পর তিনি ইংরেজি বিষয় ভিত্তিক প্রশিক্ষকের দায়িত্বও পালন করছেন। পাশাপাশি, ‘ইংলিশ ইন এ্যাকশন’ নামের একটি প্রোগ্রামের শিক্ষক প্রশিক্ষক হিসেবেও কাজ করছেন। তিনি মুক্তপাঠ থেকে ক্যামটেশিয়া ভিডিও এডিটিং ও মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরির প্রশিক্ষণ নেন এবং কন্টেন্ট তৈরির বিষয়গুলো ভালোভাবে রপ্ত করেন। ২০১৭ সালে ঢাকায় জাতীয় ডিজিটাল কন্টেন্ট প্রতিযোগিতায় অংশ নিয়ে ১৬তম স্থান অধিকার করেন। এছাড়া, তিনি নিজ বিদ্যালয়ে ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে শ্রেণিকক্ষে শিশুদের পাঠদান করে আসছেন।

মুক্তপাঠে মোটিভেশনাল স্পিকারের জন্য রয়েছে পাবলিক স্পিকিং কোর্স। এই কোর্সটিও তিনি সাফল্যের সাথে সম্পন্ন করেছেন। ফলে, উপস্থাপনায়ও তার দক্ষতা বেড়েছে। জেলা শিক্ষা অফিসের তত্ত্বাবধানে মুক্তপাঠসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্ম জেলার সরকারি প্রাথমিক শিক্ষকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণে সহযোগিতা করছেন।

এছাড়া, মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন, মাইক্রোসফ্ট এবং অনলাইন ভিত্তিক বিভিন্ন শিক্ষমূলক প্রোগামে কাজ করছেন। শিক্ষক বাতায়নে তার আপলোডকৃত কন্টেন্টের সংখ্যা ৪৯টি। এছাড়া, মুক্তপাঠের কয়েকটি অনলাইন কোর্সেও ভিডিও এডিটর হিসেবে কাজ করেছেন তিনি। এগুলোর মধ্যে ট্রাবল শুটিং, কম্পিউটার ট্রাবল শুটিং প্রজেক্টর, ই-নামজারি উল্লেখযোগ্য। মুক্তপাঠে অংশ গ্রহণ না করলে এই অর্জনগুলো পাওয়া তার পক্ষে সম্ভব ছিল না বলে মনে করেন শাহানাজ পারভীন।

এটুআই-এর তথ্য অনুযায়ী, মুক্তপাঠে এ পর্যন্ত ১১ লাখেরও বেশি শিক্ষার্থী নিবন্ধিত রয়েছে, যারা ১৯৮ টি কোর্সের বিষয়ে জ্ঞানার্জনের সুযোগ পাচ্ছে। সফলতার সাথে কোর্স সম্পন্ন করায় এরই মধ্যে ৯ লাখ ৫৬ হাজারেরও বেশি শিক্ষার্থীকে সার্টিফিকেট দেয়া হয়েছে। মুক্তপাঠ প্লাটফর্মটি চালু হওয়ার প্রথম দুই বছরে ১ লাখ ৬০ হাজার শিক্ষক এবং ১২ হাজার শিক্ষানবীশ সাংবাদিককে প্রশিক্ষণ দিয়েছে। ২০৩০ সালের মধ্যে এই প্লাটফর্ম থেকে ২ কোটি স্বতন্ত্র পেশাজীবী ও বেকার যুবকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

শাহানাজ পারভীন বলেন, শিক্ষকদের জন্য ‘মুক্তপাঠ’ এক অকৃত্রিম বন্ধু। মুক্তপাঠে রয়েছে গণিত অলিম্পিয়াডের কৌশলে গণিত শেখানোর কোর্স, পড়তে শেখার নির্দেশনা, সহজে ইংরেজি লেখার কৌশল, যোগ্যতা ভিত্তিক ইংরেজি যোগাযোগ দক্ষতা, মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরির কোর্স, শ্রেণি ব্যবস্থাপনাসহ আরও অনেক কোর্স। আমাদের শিক্ষকদের অনেকেই মুক্তপাঠ থেকে বিভিন্ন বিষয়ে কোর্স করে সার্টিফিকেট অর্জন করেছেন এবং নিয়মিত মুক্তপাঠের সাথে যুক্ত আছেন।

তিনি বলেন, মুক্তপাঠে শুধুমাত্র শিক্ষকরা নন, সব শ্রেণি পেশার মানুষই এখান থেকে কোর্স করে নিজেদের দক্ষতা বাড়াতে পারেন। মুক্তপাঠে প্রোগ্রামিং কোর্স থেকে শুরু করে কোয়েল পাখি পালন, গরু মোটাতাজাকরণ, বেসিক জার্নালিজম কোর্স, অনলাইন জার্নালিজম, টেলিভিশন জার্নালিজমসহ বিভিন্ন সার্টিফিকেট কোর্স রয়েছে। এছাড়াও সাম্প্রতিক বিষয়সমূহের উপরেও রয়েছে নানা রকম কোর্স। এর মধ্যে অনলাইন পণ্য ডেলিভারি, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন কোর্স উল্লেখযোগ্য। এ কারণে, শুধু শিক্ষক নয়, যেকোন পেশার মানুষই মুক্তপাঠে নিবন্ধন করে প্রশিক্ষণ নিতে পারেন। অন্যান্য অনলাইন কোর্সের মত মুক্তপাঠের কোর্সগুলোও যে কেউ সুবিধামতো সময়ে সম্পন্ন করতে পারবেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, শিক্ষকদের জন্য গণিত অলিম্পিয়াডের কৌশলে গণিত শেখানোর কোর্স করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা দেয়া হয়। নির্দেশনা অনুযায়ী মাগুরা জেলা থেকে সহস্রাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মুক্তপাঠে যুক্ত হয়ে এই কোর্সটি সম্পন্ন করে সনদ পেয়েছেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ। এ লক্ষ্য অর্জনে দেশে তথ্য প্রযুক্তির ব্যাপক উন্নয়ন হয়েছে। বাংলা ভাষার ই-লর্নিং প্লাটফর্ম মুক্তপাঠ থেকে অনলাইনে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে সাফল্য পেয়েছেন অনেক শিক্ষক। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান