‘মুজিব চিরন্তন’: আজকের থিম ‘মহাকালের তর্জনী’

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের দশ দিনের আয়োজনের দ্বিতীয় দিনের অনুষ্ঠানের থিম ‘মহাকালের তর্জনী’। বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকেল ৫টা ১৫ মিনিটে শুরু হয়ে এ অনুষ্ঠান চলবে রাত ৮ টা পর্যন্ত। এরমধ্যে সন্ধ্যা ৬টা থেকে ৬টা ৩০ মিনিট অনুষ্ঠান বিরতি রাখা হবে।

অনুষ্ঠানে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যের ওপর টাইটেল অ্যানিমেশন ভিডিও পরিবেশনার মাধ্যমে দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে। এ সময় পরিবেশিত হবে আবহ সংগীত।

বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে স্বাগত সম্ভাষণ প্রদানের পর প্রদর্শিত হবে মহাকালের তর্জনী ভিত্তিক অডিও ভিডিও। এরপর থিমভিত্তিক আলোচনা করবেন ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। সম্মানিত অতিথির বক্তব্য অংশে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুনসেন’র ধারণকৃত ভিডিও বার্তা প্রচারের মাধ্যমে আলোচনা পর্ব শেষ হবে।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বন্ধু রাষ্ট্র ভিয়েতনামের সাংস্কৃতিক অনুষ্ঠানের ধারণকৃত ভিডিও পরিবেশিত হবে। পরে ‘মহাকালের তর্জনী’ থিমের ওপর ভিত্তি করে নির্মিত অডিও ভিজুয়ালে জাতির পিতার সংগ্রামী জীবনের নানা অধ্যায় ফুটে উঠবে।

পটের গানের উপস্থাপনার মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সঙ্গে অর্কেস্ট্রা মিউজিক, বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর ভিত্তি করে লাইট এবং সাউন্ড শো, দুই প্রজন্মের শিল্পীদের মেলবন্ধনে মিশ্র মিউজিক পরিবেশনের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান সমাপ্ত হবে। এ বর্ণাঢ্য অনুষ্ঠান দেশের সব টেলিভিশন ও বেতার চ্যানেল, অনলাইন মিডিয়ায় এবং সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত টানা দশদিন ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে প্রতিদিন থিমভিত্তিক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, অডিও ভিজুয়াল এবং অন্যান্য বিশেষ পরিবেশনার মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। সূত্র-ডেইলি-বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান