মুশতাককে কৃতিত্ব দিচ্ছেন বাটলার

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ফর্মের তুঙ্গে আছেন রাজস্থান রয়্যালসের ইংলিশ ক্রিকেটার জশ বাটলার। ইতোমধ্যেই ৩টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৭ ম্যাচে এ পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ ৪৯১ রান করেছেন তিনি।

এমন দুর্দান্ত ফর্মের জন্য পাকিস্তানের সাবেক সাবেক লেগ-স্পিনার মুশতাক আহমেদকে কৃতিত্ব দিলেন বাটলার। তার মতে, মুশতাকের সহায়তায় ব্যাটিংয়ে নিজের ভুল শুধরে নিতে পারার কারণেই রান করাটা সহজ হয়ে গেছে।

এবারের আইপিএলে দলের দ্বিতীয় ম্যাচেই সেঞ্চুরি করেন বাটলার। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ১০০ রান করেছিলেন তিনি। আর শেষ দুই ম্যাচে পরপর সেঞ্চুরি করেন বাটলার। কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ১০৩ ও দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ১১৬ রান করেন এই ডান-হাতি ব্যাটার।

গত অ্যাশেজ সিরিজে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন বাটলার। কিন্তু অ্যাশেজে ব্যাট হাতে মোটেও সুবিধা করতে পারেননি তিনি। ৪ ম্যাচের ৮ ইনিংসে ১০৭ রান করেছিলেন তিনি। তাই ফর্ম ফিরে পেতে আইপিএলের মঞ্চকে বেছে নেন বাটলার।

পাকিস্তানের মুশতাকের পরামর্শে নিজেকে বদলে ফেলেছেন বাটলার। এমন দুর্দান্ত ফর্মের কারন হিসেবে পাকিস্তানের মুশতাকের অবদান স্বীকার করে বাটলার বলেন তার(মুশতাক) সহায়তায় নিজের ব্যাটিং দুর্বলতা দূর করতে পেরেছেন তিনি।

ক্রিকেট পাকিস্তানকে দেয়া এক সাক্ষাৎকারে বাটলার বলেন, ‘মুশতাক আহমেদ আমাকে সবসময় বলতেন, প্রথমে অফ-সাইডে খেলবে এবং এরপর ধীরে-ধীরে লেগ সাইডে খেলবে। তুমি যদি সবসময় লেগ-সাইডে খেলার চিন্তা করো তবে, কখনও অফ-সাইডের বল মারতে পারবে না।’

এবারের আসরে আর একটি সেঞ্চুরি করলেই বিরাট কোহলির রেকর্ড স্পর্শ করবেন বাটলার। আইপিএলে এক মৌসুমে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কোহলির। ২০১৬ সালে চারটি সেঞ্চুরি করেছিলেন কোহলি। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান