উইঘুর মুসলমানদের পক্ষে ওজিলের টুইট,চীনে আর্সেনালের খেলা সম্প্রচার বন্ধ

চীনে উইঘুর সম্প্রদায়ের মুসলমানদের উপর নির্যাতন নিয়ে টুইট করেন আর্সেনাল সুপারস্টার মেসুত ওজিল। বিতর্কিত টুইটের কারণে এরই মধ্যে তোলপাড় সৃষ্টি হয়েছে বিশ্বমিডিয়ায়। টুইটের জেরে এরই মধ্যে গানারদের খেলা সম্প্রচার বন্ধ করে দিয়েছে চীনের সরকার। গত রোববার ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে আর্সেনালে ম্যাচ দেখতে পারেনি চীনা ফুটবলপ্রেমীরা।

চীন সরকারের বিরুদ্ধে উইঘুর মুসলমানদের আন্দোলন সমর্থন করে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইট করেন তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবলার মেসুত ওজিল। সেখান থেকেই শুরু হয় বিতর্কের। টুইটবার্তায় বিশ্বকাপজয়ী সাবেক এ জার্মান তারকা লেখেন, পূর্ব তুর্কিস্তানে পবিত্র কোরআন পোড়ানো হচ্ছে, মসজিদে তালা দেয়া হচ্ছে, মাদরাসা বন্ধ করে দেয়া হচ্ছে, হত্যা করা হচ্ছে মুসলিমদের এবং যুবকদের বন্দি করে দাসত্বের মুখোমুখি করা হচ্ছে।

তবে ওজিলের অভিযোগ অস্বীকার করেছে চীন সরকার। দেশটির মতে ওজিলের অভিযোগ ভিত্তিহীন। সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গুজবে কান দিয়েছেন মেসুত ওজিল। সম্পূর্ণ ভুল খবর ও তথ্যে প্রভাবিত হয়ে তিনি এই ধরনের মন্তব্য করেছেন। আমরা তাকে জিনজিয়াং সফরের আমন্ত্রণ জানাচ্ছি।

চীন সরকার অভিযোগ অস্বীকার করলেও সম্প্রতি বিশ্বের শীর্ষস্থানীয় গণমাধ্যমকর্মীদের একটি সিন্ডিকেটের গোপন অনুসন্ধানে উঠে এসেছে উইঘুর মুসলিমদের উপর নির্যাতনের সত্যতা। গোপনে সেখান থেকে ঘুরে এসে এসব গণমাধ্যমকর্মী জানান, জিনজিয়াং অঞ্চলে দীর্ঘদিন ধরে তুর্কি বংশোদ্ভূত উইঘুর মুসলিমদের আটক রেখে তাদের ওপর অমানবিক নির্যাতন চালানো হচ্ছে। নিজ ধর্ম পালন থেকে তাদের বিরত রাখা হচ্ছে।

আজকের বাজার/আরিফ