মুসলিম উম্মাহর মধ্যে বিরোধ দূর করার আহ্বান ঢাকার

উন্নয়ন স্বয়ংক্রিয়ভাবে অনেক সমস্যার সমাধান করে উল্লেখ করে মুসলিম উম্মাহর মধ্যে বিরোধ শেষ করতে বুধবার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

শান্তি ও স্থিতিশীলতার ওপর জোর দিয়ে তিনি বলেন, ‘আমাদের অবশ্যই মুসলিম উম্মাহর মধ্যকার বিরোধ দূর করতে হবে।’

রাজধানীর একটি হোটেলে শুরু হওয়া দুদিন ব্যাপী ‘ওআইসি সংস্কার’ শীর্ষক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুসলিম জনগণের জন্য ন্যায়সঙ্গত পরিচয়ের প্রশ্নগুলো ওআইসির প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে হবে।

আইসিজেতে আন্তর্জাতিক আইনী ব্যবস্থার মাধ্যমে রোহিঙ্গা সংকট নিরসনে উদ্যোগ নেয়ায় গাম্বিয়া এবং ওআইসিকে ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, নতুন অংশীদারিত্বের মডেলগুলোতে পার্থক্য আনতে উদীয়মান বেসরকারিখাতের পাশাপাশি নাগরিক সমাজকেও এই প্রক্রিয়ায় জড়িত করার উপায় চিহ্নিত করতে হবে।

‘ওআইসির লক্ষ্য এবং এর সম্মিলিত এজেন্ডাগুলোকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন পেশাদার সমিতি ছাড়াও এসটিআই এর মতো সম্প্রদায়কে উৎসাহিত করতে আমাদের যুব সমাজ এবং নারী শক্তিকে কাজে লাগাতে হবে,’ বলেন মন্ত্রী।

তিনি বলেন, সমন্বয় সাধনের জন্য ওআইসির রাজনৈতিক এবং অর্থনেতিক সংস্কার গুরুত্বপূর্ণ।

সংস্কারের ক্ষেত্র এবং সম্ভাব্য সমাধানগুলো শনাক্ত করার জন্য ওআইসির সকল সদস্য দেশ, জেনারেল সেক্রেটারিয়েট এবং ওআইসির অঙ্গসংগঠনসমূহের প্রতিনিধিদের মতামত দেয়ার আহ্বান জানান ড. মোমেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ওআইসিতে যোগদানের পর এবং বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে বাংলাদেশ সবসময়ই আশা করে আসছে যে ওআইসি একটি স্বনির্ভর সংগঠন হিসেবে গড়ে উঠবে।

ওআইসির আইনী, রাজনৈতিক এবং প্রশাসনিক সংস্কার পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ, তুরস্ক ও সৌদি আরবের যৌথ উদ্যোগে দুদিন ব্যাপী এই অধিবেশন থেকে আরও নীতিগত সুপারিশ গ্রহণ করা হতে পারে বলে জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ওআইসির নেতারা উপস্থিত ছিলেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ