মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ: কাদের

উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান। এর আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দফতর প্রধান এবং প্রকল্প পরিচালকদের নিয়ে চলমান উন্নয়ন প্রকল্প নিয়ে অগ্রগতি পর্যালাচনা ও নাগরিক সেবা প্রদান বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, উত্তরা থেকে আগাঁরগাও ৬৮ শতাংশ আর আগাঁরগাও থেকে মতিঝিল পর্যন্ত ৩৬ শতাংশ কাজ শেষ হয়েছে। ২০২১ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

এ প্রকল্পে ৫৮ জন চীনা নাগরিক রয়েছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এর মধ্যে ৩১ জন চীনে গেছে, ফিরে এসেছে ১ জন। তবে তাদের জন্য প্রকল্পের কাজে প্রভাব পড়বে না।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রসঙ্গে তিনি বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের ৫৫ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। এই প্রকল্পে মোট ৩৮ জন চাইনিজ কর্মরত রয়েছে। এরমধ্যে ২০ জন কাজ করছেন এবং ১৮ জন ছুটিতে রয়েছেন। যারা ছুটিতে রয়েছেন তাদের জন্য কাজে কোন অসুবিধা হচ্ছে না।

সেতুমন্ত্রী বলেন, যেসব ঠিকাদার সময়মতো কাজ শেষ করবে না বা কাজ শুরু করতে গড়িমসি করবে তাদের ফাইনাল নোটিশ দিয়ে ওয়ার্ক অর্ডার ক্যানসেল করা হবে বলে আমি নির্দেশ দিয়েছি। দরকার হলে ব্লাকলিস্ট করতে হবে। বর্ষার আগে সব সড়ক ব্যবহারযোগ্য করতে হবে।

আজকের বাজার/এমএইচ