মেন্টর ধোনির মেধা বিশ্বকাপে ভারতের জন্য গুরুত্বপূর্ণ: ভন

সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে মেন্টর হিসেবে ভারতীয় দলের সাথে থাকবেন মহেন্দ্র সিং ধোনি। দু’টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক ধোনির মেধা আসন্ন আসরে দলের জন্য সহায়ক হবে বলে মনে করেন ইংল্যান্ডের অধিনায়ক মাইকেল ভন। ভনের মতে, সর্বকালের সেরা টি-টোয়েন্টি অধিনায়ক ধোনি। তার বুদ্ধিদীপ্ত উপদেশ-সিদ্বান্ত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

২০২০ সালের আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। তার অধীনে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতে ভারত। ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাও দলকে এনে দেন ধোনি। ধোনির অভিজ্ঞতাকে কাজে লাগাতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে নতুন দায়িত্ব দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনিকে মেন্টর করা যে কোন দিক থেকে সেরা সিদ্ধান্ত মনে করেন ভন।

তিনি বলেন, ‘আপনি সর্বকালের সেরা টি-টোয়েন্টি অধিনায়ককে পেয়েছেন এবং তাকে বিশ্বকাপের জন্য ভারতের মেন্টর করার পর তোলপাড় শুরু হয়, কেন এই দায়িত্বে ভারতীয় দলের তাকে প্রয়োজন?’ ভনের মতে ডাগআউটে ধোনির মেধাটা দারুন উপকারে আসবে টিম ইন্ডিয়ার জন্য। তিনি বলেন, ‘এই সিদ্ধান্তটা ভারত দলের নেয়া এখন পর্যন্ত সেরা সিদ্ধান্ত। ডাগআউটে এ ধরণের মানুষের মেধাটা প্রয়োজন হবে। ধোনি দলকে কি দিবে এই সম্পর্কে সে আগে থেকেই অবগত।’ তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান