মেলবোর্নে টানা লকডাউন, অষ্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতির উন্নতি

অষ্ট্রেলিয়ায় সোমবার নতুন করে ১শ’রও কম লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। গত দুই মাসে এটি সবচেয়ে কম শনাক্তের সংখ্যা। দেশটির ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্নে দ্বিতীয় দফা করোনা সংক্রমণ চলছে। জুলাইয়ের শেষ দিকে সেখানে ৭শ’রও বেশি লোক করোনা আক্রান্ত ছিল। এখন এ সংখ্যা ৭৩ জনে নেমে এসেছে।

কঠোর ও টানা লকডাউনের কারণে পরিস্থিতির উন্নতি হওয়ায় কর্তৃপক্ষ আশা করছে তারা দ্রুতই করোনা মোকাবেলায় সক্ষম হবে। মেলবোর্নের বাসিন্দারা বর্তমানে কঠোর লকউাউনে রয়েছে। সেখানে রাত্রিকালিন কারফিউ চলছে এবং অপ্রয়োজনীয় সকল কর্মকান্ড আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকছে।

এদিকে বিধিনিষেধ শিথিল করার তীব্র চাপে থাকা প্রধানমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রুজ বলেছেন, সবকিছু পুনরায় খোলার বিষয়ে তিনি আগামী রোববার একটি রোডম্যাপ প্রকাশ করবেন। তবে পুনরায় খোলার বিষয়টি ধাপে ধাপে হবে বলে তিনি সতর্ক করেন। নিষেধাজ্ঞা শিথিল করা হলেও দেশের অন্যান্য অংশের সাথে ভিক্টোরিয়াকে বিচ্ছিন্ন রাখা হবে। কারণ দেশটির অন্যান্য এলাকায় করোনার সংক্রমণ হয় খুব সামান্য না হয় একেবারেই নেই।

এছাড়া রোডম্যাপে উচ্চঝুঁকিপূর্ণ কর্মক্ষেত্রে সুরক্ষা পদক্ষেপ এবং লোকসমাগম হয় এমন এলাকায় মাস্ক ও সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করা হচ্ছে বলে সরকারি বিবৃতিতে বলা হয়েছে।

এদিকে এই অঙ্গরাজ্যে করোনা ভাইরাসে নতুন করে আরো ৪১জন মারা গেছে। অস্ট্রেলিয়ায় মোট ২৬ হাজার লোক করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মারা গেছে ৬৫২ জন। অধিকাংশ সংক্রমণ ও মৃত্যুই ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে ঘটেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান