মেসির পর এবার বার্সেলোনা ছাড়লেন গ্রিজম্যান, ফিরলেন পুরোনো ক্লাব এ্যাথলেটিকোতে

গ্রীষ্মকালীন দলবদলের শেষ দিনের চমক দেখিয়ে মাত্র দুই বছর পর বার্সেলোনা ছেড়ে আবারো পুরনো ক্লাব এ্যাথলেটিকো মাদ্রিদে ফিরে গেছেন ফরাসি তারকা ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজম্যান। উভয় ক্লাবের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। ৩০ বছর বয়সী গ্রিজম্যান এ্যাথলেটিকোতে প্রথম মেয়াদে ১৩৩ গোল করেছিলেন। এবার তিনি এক বছরের জন্য ধারে স্প্যানিশ চ্যাম্পিয়ন দলে যোগ দিলেন। শর্তানুযায়ী আরো এক বছর এই চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ আছে।

এ্যাথলিটোক ক্লাবের পক্ষ থেকে ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘আবারো স্বাগতম, গ্রিজম্যান।’ ২০১৯ সালে ১২০ মিলিয়ন ইউরোতে এ্যাথলেটিকো থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন গ্রীজম্যান। করোনা মহামারীতে দারুণভাবে ক্ষতিগ্রস্থ কাতালান জায়ান্ট ক্লাবটি আর্থিক দৈন্যতায় দলের সুপারস্টার ছয় বারের ব্যালন ডি’অর বিজয়ী লিওনেল মেসিকে পিএসজিতে ছেড়ে দিয়েছে। এবার গ্রিজম্যানকেও তারা বিদায় জানালো।

গ্রিজম্যানের বিদায়ের বিষয়টি নিশ্চিত করে এ্যাথলেটিকো জানিয়েছে ধার শেষ হবার পর স্থায়ীভাবে তাকে ছাড়ার শর্ত চুক্তিতে রয়েছে। দুই ক্লাবের পক্ষ থেকে চুক্তির পরিমান জানানো না হলেও বিভিন্ন সূত্রমতে জানা গেছে ৪০ মিলিয়ন ইউরোতে গ্রিজম্যান এ্যাথলেটিকোতে ফিরে গেছেন। এক বিবৃতিতে বার্সেলোনা জানিয়েছে, ‘ক্লাবের প্রতি অঙ্গীকার ও অবদানের জন্য আঁতোয়া গ্রিজম্যানকে ধন্যবাদ জানাতে চায় এফসি বার্সেলোনা। তার ভবিষ্যতের জন্য শুভকামনা থাকলো।’

গ্রিজম্যান বর্তমান লা লিগা চ্যাম্পিয়ন দলটিতে লুইস সুয়ারেজের সাথে যোগ দিবেন। ১২ মাস আগে বার্সা ছেড়ে উরুগুইয়ান স্ট্রাইকার সুয়ারেজও এ্যাথলেটিকোতে পাড়ি জমিয়েছিলেন। গ্রিজম্যানের বদলী হিসেবে সেভিয়া স্ট্রাইকার লক ডি জংকে ধারে দলে ভেড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন বার্সা কোচ রোনাল্ড কোম্যান। স্প্যানিশ লা লিগা টুইটারে নিশ্চিত করেছে উভয় ট্রান্সফারের কাগজপত্রই সময়মত পেশ করা হয়েছে। স্পেনে দুই মৌসুমে ডি জং ১০টি লিগ গোল করেছেন।

২০১৮ সালে ইউরোপা লিগ জয়ের মাধ্যমে এ্যাথলেটিকোর জার্সি গায়ে একমাত্র বড় শিরোপা জয় করেছেন গ্রিজম্যান। ২০১৪ সালে রিয়াল সোসিয়েদাদ থেকে তিনি প্রথমবার দিয়েগো সিমিওনের দলে যোগ দিয়েছিলেন। গত মৌসুমে বার্সেলোনার হয়ে জিতেছেন কোপা ডেল রে। এ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ফাইনালে তিনি প্রথম গোলটি করেছিলেন। যদিও ক্যাম্প ন্যু’তে ২০১৮ বিশ্বকাপ বিজয়ী এই তারকার সময়টা ভাল যায়নি। কাতালান জায়ান্টদের হয়ে ৭৪ লিগ ম্যাচে মাত্র ২২ গোল করেছেন।

নতুন মৌসুমে বার্সেলোনার হয়ে তিনটি ম্যাচেই মাঠে নামা গ্রিজম্যানের এই দলত্যাগ মোটেই প্রত্যাশিত ছিলনা। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর এবারের দলবদলে তিনি সবচেয়ে বড় নাম। কিলিয়ান এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যাওয়া নিয়ে জোড় আলোচনা থাকলেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

ফ্রান্স যখন আসন্ন বিশ্বকাপ বাছাইপর্বের জন্য প্রস্তুতি শুরু করেছে ঠিক তখনই ট্রান্সফার উইন্ডোর শেষদিনে গ্রিজম্যানের দলত্যাগ নিশ্চিত হয়। এর আগে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা ঘোষনা দিয়েছিলেন গত মৌসুমে বার্সেলোনা ১.৩৫ বিলিয়ন ইউরোর আর্থিক ক্ষতি হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান