মেসি-রোনালদোকে হটিয়ে এমবাপের নতুন রেকর্ড

তিনি হতে যাচ্ছেন আগামীর মহাতারকা, ফুটবল দুনিয়ায় এই বিশ্বাসের বীজ আগেই বুনেছেন কিলিয়ান এমবাপে। প্রতিভা-দক্ষতায় পিএসজির ফরাসি তরুণ বয়স ভিত্তিক রেকর্ড-পরিসংখ্যানে অনেক জায়গাতেই পেছনে ফেলেছেন হালের সেরা মেসি-রোনালদোকে। বুধবার রাতেও মেসি-রোনালদোকে টপকে অনন্য একটা কীর্তি গড়েছেন এমবাপে।

মেসি-রোনালদোর চেয়ে অনেক কম বয়সেই ছুঁলেন ক্লাব ফুটবলে ‘১০০’ গোলের মাইলফলক। মানে ক্লাব ফুটবলের শীর্ষ পর্যায়ে দ্রুত ১০০ গোলের রেকর্ডটি এখন তার। বুধবার (১১ ডিসেম্বর) উয়েফা চ্যাম্পিয়নস লিগে গ্যালাতাসারাইয়ের বিপক্ষে পিএসজির ৫-০ গোলের জয়ে একটা গোল করেছেন এমবাপে। যে গোলটা ছিল ক্লাব ফুটবলের শীর্ষ পর্যায়ে তার ১০০তম গোল। গোলটি করার সময় তার বয়স ছিল ২০ বছর ৩৫৬ দিন।

বার্সেলোনা মূল দলের হয়ে লিওনেল মেসি ১০০ অফিশিয়াল গোলের মাইলফলক ছুঁয়েছিলেন ২০১০ সালের ১৬ জানুয়ারি, নিজের প্রিয় প্রতিপক্ষ সেভিয়ার বিপক্ষে। সে দিন তার বয়স ছিল ২২ বছর ৬ মাস। মানে এমবাপে তার চেয়ে দেড় বছর কম বয়সেই ছুঁয়ে ফেললেন তা। এই কীর্তিতে রোনালদো আরও পেছনে। পর্তুগিজ সুপারস্টার ১০০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন ২০০৮ সালের ১৭ জানুয়ারি। যে দিন তার বয়স ছিল ২২ বছর ১১ মাস।

এমবাপে ক্যারিয়ারের এই ১০০ গোলের মধ্যে ২৭টি করেছেন মোনাকোর হয়ে। বাকি ৭৩টি গোল করেছেন বর্তমান ক্লাব পিএসজির হয়ে। এখানেও মেসি-রোনালদোকে পেছনে ফেলেছেন এমবাপে। ফরাসি তরুণ পিএসজির হয়ে ৭৩টি গোল করেছেন আড়াই মৌসুমেরও কম সময়ে। পিএসজিতে এসে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে প্রথম মৌসুমে করেছিলেন ২১ গোল। দ্বিতীয় মৌসুমে ৩৯টি। এবার এ পর্যন্ত করেছেন ১৩টি গোল।

অথচ বার্সেলোনা মূল দলের হয়ে মেসি ক্যারিয়ারের প্রথম তিন মৌসুমে গোল করেছিলেন মাত্র ২৭টি! রোনালদো করেছিলেন আরও কম, মাত্র ২০টি। ক্যারিয়ারের প্রথম তিন মৌসুম বিবেচনাতেও এগিয়ে এমবাপে। মোনাকো ও পিএসজির হয়ে এমবাপে প্রথম তিন মৌসুমে করেছেন ৪৮ গোল। এসব পরিসংখ্যান স্পষ্টই বলে দিচ্ছে, মেসি-রোনালদোর পর এমবাপেই হতে যাচ্ছেন আগামীর সুপারস্টার। কারও কারও অভিমত, অর্জন-কীর্তিতে একদিন মেসি-রোনালদোকেও টপকে যাবেন ফরাসি এ স্ট্রাইকার।

আজকের বাজার/আরিফ