মেয়েদের পঞ্চম শ্রেণির বেশি না পড়াতে আল্লামা শফীর আহ্বান

মেয়েদের স্কুল-কলেজে না দেয়ার আহ্বান জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী।

‘আপনাদের মেয়েদের স্কুল-কলেজে দিবেন না। যদি দেনও ফোর-ফাইভ পর্যন্ত পড়াবেন। এর বেশি পড়লেখা করালে আপনার মেয়েকে পর পুরুষে টানাটানি করে নিয়ে যাবে’, বলেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের হাটহাজারীস্থ আল-জামিআতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার ১১৮তম বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলনে বক্তব্য দেয়ার সময় মুসল্লিদের এই আহ্বান জানান আল্লামা শফী। তিনি উক্ত মাদ্রাসার পরিচালকের দায়িত্ব পালন করছেন।

বক্তব্যে শফী মেয়েদের স্কুল-কলেজে না দিতে ওয়াদাবদ্ধ হওয়ার জন্য উপস্থিত মুসল্লিদের ওয়াদাও নেন।

মুসল্লিদের প্রতি হেফাজত ইসলামের আমির আল্লামা শফী বলেন, মেয়েদের পড়াতে চাইলে ক্লাস ফোর-ফাইভ পর্যন্ত পড়াইতে পারেন। আর বেশি যদি পড়ান, পত্র-পত্রিকায় দেখতেছেনতো আপনারা; ওই মাইয়া (মেয়ে) ক্লাস এইট, নাইন, টেন, বিএ, এমএ পর্যন্ত পড়ালে কিছুদিন পর আপনার মেয়ে থাকবে না। তাই আপনারা আমার সাথে ওয়াদা করেন। বেশি পড়ালে আপনার মেয়েকে টানাটানি করে অন্য পুরুষ নিয়ে যাবে। আমার এ ওয়াজটা মনে রাখবেন।’

তিনি পুরুষদের সুন্নত মোতাবেক দাঁড়ি রাখা, নামাজ পড়া ও মেয়েদের পর্দা করানোর বিষয়ে উপস্থিত সবার কাছ থেকে হাত উছিয়ে প্রতিশ্রুতি নেন। পরে দোয়া পরিচালনার মাধ্যমে তিনি বক্তব্য শেষ করেন।

মাহফিলে দেশবরেণ্য আলেম-ওলামারা অংশগ্রহণ করেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আল্লামা শেখ আহমদ, আল্লামা জুনায়েদ বাবুনগরী, মাওলানা আব্দুল বাসেত খান সিরাজী, মুফতি জসিম উদ্দিন, মাওলানা আজিজুল হক আল মাদানী, মাওলানা খালেদ সাইফল্লাহ আইয়ুবী, ড. আ ফ ম খালিদ হোসেন, মাওলানা ফোরকান আহমদ, মাওলানা নুরুল ইসলাম প্রমুখ।

এদিকে মাহফিল উপলক্ষে বৃহস্পতিবার বিকেল থেকে হাজার হাজার আলেম-ওলামা ও মুসল্লিরা মাদ্রাসায় এসে জমায়েত হন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য শোনেন।

গত বৃহস্পতিবার দুপুর ২টা থেকে শুরু হয়ে শুক্রবার রাত ৯টায় জলসা শেষ হয়। এরপর রাত ১২টা পর্যন্ত প্রায় আড়াই হাজার ছাত্রকে ‘দস্তারে ফজিলত’ প্রদান করা হয়। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ