যথাযোগ্য মর্যাদায় কেরানীগঞ্জে গণহত্যা দিবস পালিত

ঢাকার কেরানীগঞ্জে যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস আজ ২ এপ্রিল পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকালে কেরানীগঞ্জে জিঞ্জিরার মনুসব্যাপারীর ঢালে শহিদ বেদিতে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও কেরানীগঞ্জ প্রেসক্লাব ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল সাড়ে ৭ টায় কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদের নেতৃত্বে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও শ্রমিকলীগসহ বিভিন্ন সংগঠন শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে কেরানীগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মো. রায়হান খান ও সাধারণ সম্পাদক মোস্তফা কামালের নেতৃত্বে ক্লাবের পক্ষ থেকে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ৯টায় সাবেক ঢাকা-৩ আসনের সংসদ সদস্য ও যুদ্ধকালীন ঢাকা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ দিবসটি পালন উপলক্ষে কেরানীগঞ্জে মিলাদ মাহফিল, আলোচনা সভা ও কাঙালী ভোজের আয়জন করা হয়।

উল্লেখ্য, ১৯৭১সালে ২ এপ্রিল জিঞ্জিরা, কালিন্দী ও শুভাঢ্যাসহ কয়েকটি ইউনিয়নে ভোরবেলা ২৫ মার্চের রাতে গণহত্যার পর থেকে ঢাকা শহরে নিরীহ লোকজন নিরাপদ আশ্রয়ের খোঁজে দলে-দলে কেরানীগঞ্জে আসতে শুরু করনে। পাকিস্তানি সেনারা এ সংবাদ পেয়ে ২ এপ্রিল ভোরে কেরানীগঞ্জে হামলা চালিয়ে প্রায় ৫ হাজার নারী-পুরুষকে হত্যা করে। এর পর থেকে কেরানীগঞ্জবাসী এই দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান