যদি চীনে হয় করোনা ভ্যাকসিন আবিষ্কার, তাহলে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশে সেটি আগে পাঠাবে

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন চীনে আবিস্কার হলে অগ্রাধিকার ভিত্তিতে তা বাংলাদেশে পাঠানো হবে বলে সে দেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

আজ সোমবার হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ভিআইপি লাউঞ্জে চীন থেকে আগত ১০ জন প্রতিনিধিকে বিদায় জানাতে বিমানবন্দরে উপিস্থিত থেকে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘চীন করোনা ভ্যাক্সিন নিয়ে কাজ করে যাচ্ছে। তাদের কাজে অগ্রগতিও অনেক। এই ভ্যাকসিন আবিষ্কার হলে সবার আগে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশকে পাঠাবে বলে চীন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।’

তিনি বলেন, ‘চীনের আক্রান্ত সময়ে বাংলাদেশ যেভাবে পাশে ছিল চীন সরকার সেই উদারতার প্রেক্ষিতে বাংলাদেশের জন্য সবার আগে সহায়তার হাত বাড়িয়ে দিবে।’

এক প্রশ্নের উত্তরে জাহিদ মালেক জানান, করোনায় আক্রান্তের হার এভাবে বৃদ্ধি পেতে থাকলে আরো দুই হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেয়া হবে।পাশাপাশি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কাজও বর্তমানে চলমান রয়েছে। করোনা পরিস্থিতি আগামীতে যে রকম হবে সরকার সেভাবেই বুঝে-শুনে পদক্ষেপ নিবে।

প্রতিনিধি দলের বাংলাদেশ সফর নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, কোভিড প্রতিরোধে বাংলাদেশের কাজে চীনা দল সন্তুষ্ট হয়েছে, তবে কোভিড মোকাবেলায় আরও কিছু জায়গায় উন্নতি করার সুযোগ রয়েছে বলেও প্রতিনিধি দল সরকারকে জানিয়েছেন। আমরাও সামনের দিনগুলোতে চিহ্নিত জায়গাগুলো নিয়ে আরো কাজ করবো।

করোনা টেস্টিং কীট প্রসঙ্গে কথা বলতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চাহিদা অনুযায়ী পরিমাণে কীট পাওয়া যাচ্ছে না। কারণ বর্তমান বিশ্বের সব দেশেই কীটের চাহিদা রয়েছে। তবে যা মজুদ আছে তাতে ঘাটতি হওয়ার কথা না। কোন কারণে সংকট তৈরি হলেও তা খুব দ্রুতই মেটানোর ব্যাবস্থা নেয়া রয়েছে। কাজেই কীট নিয়ে এই মুহুর্তে উদ্বেগের কোন কারণ নেই।

অনুষ্ঠানে চায়না রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো বলেন, করোনা ভ্যাকসিন আবিষ্কার হলে তা সবার আগে বাংলাদেশ পাবে। সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর সাথে চায়না থেকে আগত প্রতিনিধিবৃন্দসহ স্বাস্থ্যখাতের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান