যানজট নিরসনে রিকশা বন্ধ করা সমাধান নয়: বিলস

রাজধানীর যানজট নিরসনে ঢাকা শহরে রিকশা বন্ধ করা কোনো সমাধান নয়। বরং রিকশা চলাচলে আলাদা লেন তৈরি, উন্নত গণপরিবহন ব্যবস্থা চালু হলে যানজট এড়ানো সম্ভব। এ জন্য রিকশার আলাদা লেনও তৈরি করতে হবে।’

মঙ্গলবার (২৬ ন‌ভেম্বর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ঢাকা মহানগরীর গণ-পরিবহন ও রিকশা : বাস্তবতা, সমস্যা ও করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, ঢাকা শহরের একটি বড় অংশ গণপরিবহনের আওতায় আনা সম্ভব নয়। এটা পরিকল্পনাবিদরা ভালো বলতে পারবেন। তবে মনে হয় সম্ভব নয়। ফলে সেখানে রিকশার বিকল্প নেই।

বিলসের চেয়ারম্যান হাবিবুর রহমান সিরাজ বলেন, ‘ঢাকায় রিকশা তুলে দেওয়ার মতো অবস্থা নেই। তবে বৈধ রিকশা রেখে, অবৈধ রিকশা উচ্ছেদ করতে হবে। যেসব ভিআইপি সড়কে রিকশা চলে না, সেখানেও যানজট আছে। রিকশা যানজটের প্রধান কারণ, এটি ঠিক নয়।

সমস্যা চিহ্নিত করে এর প্রতিকার কী-তা কার্যকর করতে হবে। ঢাকায় রিকশা বন্ধ করার আগে কেন বন্ধ করা লাগবে তার যুক্তি দাঁড় করাতে হবে। কিন্তু সেটা করা হচ্ছে না। যেখানে গাড়ি স্পিডে চলে সেখানে রিকশা বন্ধ করতে হবে। যদি চলেও তাহলে রিকশার জন্য আলাদা লেন থাকতে হবে। প্রাইভেটকার এবং রিকশা পার্কিংয়ের জন্য আইন করতে হবে। তাহলে যানজট অনেকাংশে কমে যাবে।

তারা আরও বলেন, মেট্রোরেল চালু হলে যানজট কমবে। তবে প্রতিটি মেট্রো স্টেশনে একটি করে রিকশা স্ট্যান্ড করতে হবে। না হলে মেট্রো থেকে কমিউনিটিতে যোগাযোগ হবে না।

আজকের বাজার/লুৎফর রহমান