যারা অন্যায়কে ন্যায় বানিয়ে অবিচার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সময় হয়েছে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, হাওর অঞ্চলে দারিদ্র্যতার মূল কারণ অবিচার ও বৈষম্য। ‘তথাকথিত প্রভাবশালী দুনীতিবাজরা শহরে বাস করেও অন্যায়কে ন্যায় বানিয়ে আসছে’ উল্লেখ করে তিনি বলেন,এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সময় হয়েছে।

এম এ মান্নান বলেন, ‘হাওর অঞ্চলের প্রকট দারিদ্র্য নির্মূল কোনো একক কর্মসূচির বিষয় নয়। তাই এ ক্ষেত্রে তিনি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানিয়েছেন। পরিকল্পনামন্ত্রী আজ বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় পর্যায়ের এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।

‘হাওর উন্নয়নে সমন্বিত প্রয়াস’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাকের সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি) এ মতবিনিময় সভার আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ।

ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, এরআগে হাওর অঞ্চলের মাত্র ১০ শতাংশ পরিবার বিভিন্ন সেবার আওতাভুক্ত ছিলো, যা এখন আইডিপির কর্মসূচির মাধ্যমে ৭৫ শতাংশে উন্নীত হয়েছে। ২০১৩ সাল থেকে সমন্বিত উন্নয়ন কর্মসূচির মাধ্যমে ৯৬ শতাংশ নারী অতিদরিদ্র অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে গ্র্যাজুয়েট হয়েছেন। এরইসাথে কর্ম এলাকায় স্যানিটেশন ১৭ শতাংশ থেকে ৭২ শতাংশে উন্নীত, ৪৭,৫২৪ শিশুর শিক্ষা নিশ্চিত এবং ৯০ শতাংশ মানুষ স্বাস্থ্যসেবায় অন্তর্ভুক্তি হয়েছে।

এর পাশাপাশি, সমন্বিত উন্নয়ন কর্মসূচীর অংশগ্রহণকারীরা উন্নত মানের বীজ, বসতভিটায় জলবায়ু সহনশীল চাষাবাদ, গবাদিপশুর টিকাদান, আর্থিক-অন্তর্ভুক্তি , পরিবার পরিকল্পনা সেবা, গর্ভকালীন এবং প্রসূতি সেবাসহ তথ্য সেবা পেয়ে থাকে। হাওরাঞ্চলে সমন্বিত কর্মসূচি পরিচালনার অর্জিত শিখন উপস্থাপনা শেষে ‘হাওরে সমন্বিত উন্নয়ন : ভবিষ্যতের রূপকল্প’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়।

ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ-এর পরিচালক কেএএম মোর্শেদের সঞ্চালনায় এই আলোচনায় অংশ নেন বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক ড. আলী মুহম্মদ ওমর ফারুক, ব্র্যাকের সমন্বিত উন্নয়ন, সামাজিক ক্ষমতায়ন ও জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির পরিচালক আন্না মিনজ, কেয়ার বাংলাদেশ’র সৌহার্দ্য ৩-এর চিফ অব পার্টি ওয়ালটার মাওয়াসা, অস্ট্রেলিয়ান হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি অ্যান্ড হেড অব এইড এঞ্জেলা নাউম্যান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ছিদ্দিকুর রহমান। তথ্য:বাসস

আজকের বাজার/আখনূর রহমান