যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস ব্যবহার না করার নির্দেশ

বর্ণবাদ বিরোধী বিক্ষোভে ক্ষতিগ্রস্ত অরেগনের পোর্টল্যান্ডের মেয়র বৃহস্পতিবার বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস ব্যবহার না করার জন্য নগরীর পুলিশকে নির্দেশ দিয়েছেন।
উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই নগরীতে বর্ণবাদ ও পুলিশের নির্মমতার বিরুদ্ধে ১০০ দিনের বেশী প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।
গত মে মাসে মিনিয়াপোলিস সিটিতে এক শেতাঙ্গ পুলিশ কর্মকর্তা আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডকে হাঁটু দিয়ে চেপে রেখে শ্বাসরোধ করে হত্যার পর থেকে রাস্তায় বিক্ষোভ প্রদর্শনকারী ‘ব্লাক লাইভ ম্যাটার’ এবং ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনকারীরা পোর্টল্যান্ডের ডেমোক্র্যাট দলীয় মেয়র টেড হুইলারের কড়া সমালোচনা করেন।
হুইলার একই সঙ্গে মেয়র এবং পুলিশ প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। বর্ণবাদী বৈষম্য হ্রাস এবং পুলিশের বর্বরতা নিরসনে অঙ্গীকার পুরণে ব্যর্থতার জন্য হুইলার সমালোচিত হন।
হুইলার এক ঘোষণায় বলেন ‘আমাদের কমউনিটি থেকে সহিংসতা হ্রাসের এটিই উপযুক্ত সময়। আমরা সবাই পরিবর্তন চাই। আমাদের সবার পরিবর্তনের সুযোগ এবং দায় রয়েছে। আমরা সবাই মৌলিক ইস্যু কৃষ্ণাঙ্গ এবং সকল বর্ণের মানুষের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠিত করার দিকে মনোনিবেশ করতে চাই।’
তিনি বলেন, ‘এ কারণেই পুলিশ কমিশনার হিসেবে আমি পোর্টল্যান্ড পুলিশকে বিক্ষোভ দমনে সিএস গ্যাস ব্যবহার না করার নির্দেশ দিয়েছি।’