যুক্তরাষ্ট্রে এক শিক্ষক ২৬ জনের দেহে করোনা ছড়িয়েছেন

ক্যালিফোর্নিয়ার একটি প্রাথমিক বিদ্যালয়ের টিকাহীন একজন শিক্ষক অপর অন্তত ২৬ জনের মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে দিয়েছেন। এদের মধ্যে ১২ জন শ্রেনীকক্ষের শিক্ষার্থী। সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’র (সিডিসি) একটি নতুন গবেষণায় শুক্রবার এ কথা জানানো হয়েছে।

স্বাস্থ্য সংখ্যা জানিয়েছে, এই সংক্রমণের ঘটনা স্কুল কর্মীদের টিকা দেয়ার গুরুত্ব তুলে ধরেছে, যাতে ছোট বাচ্চাদের রক্ষা করা যায়, যারা এখনও ভ্যাকসিনের জন্য যোগ্য নয়। কারণ বিশ্বব্যাপী অতি-সংক্রামক ডেল্টা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার মধ্যে স্কুলগুলো পুনরায় চালু করা হয়েছে।

সিডিসি বলেছে, সানফ্রান্সিসকোর উপশহর মারিন কাউন্ট্রিতে এই ঘটনা ঘটেছে। এই শিক্ষক ১৩-১৬ মে সামাজিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন, ১৯ মে থেকে উপসর্গ দেখা দেয়, ২১ মে পর্যন্ত তিনি কোভিড টেস্ট করেননি। তিনি এটাকে এলার্জি ধরে নিয়েছিলেন।

এতে বলা হয়, “সামাজিক অনুষ্ঠানের যোগ দেয়ার পরের দিনগুলোতে মাস্ক না পড়েই স্কুলে পাঠদান করেছেন, যদিও স্কুলের নিয়ম ছিল মাস্ক পড়ে শ্রেণীকক্ষে পাঠদান করা।”

শিক্ষকের ২৪ জন শিক্ষার্থীর সকলেই টিকা গ্রহনের অযোগ্য ছিল, কারণ তাদের বয়স সকলেরই ১২ বছরের নিচে। এদের ২২ জন ছাত্রের টেস্ট করা হয়েছে, তাদের মধ্যে ১২ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে।

আক্রান্ত শিক্ষার্থীদের সামনের দু’টি সারির ১০ জনের মধ্যে ৮ জন আক্রান্ত হয়েছেন, আক্রান্তের হার ৮০ শতাংশ ; পেছনের তিনটি সারির ১৪ জনের মধ্যে ৪ জন আক্রান্ত হয়েছেন।

এছাড়া অন্য শ্রেণীকক্ষের অন্য গ্রেডের আরো ৬ জন শিক্ষার্থীও সংক্রমিত হয়েছে, তবে এক শ্রেণীকক্ষ থেকে অন্য শ্রেণীকক্ষে কিভাবে সংক্রমণ হয়েছে সেটি স্পস্ট নয়, গবেষকরা ধারণা করছেন এদের মধ্যে পরস্পর যোগাযোগ ঘটেছে, এরা সকলেই ডেল্টা ভেরিয়েন্টে সংক্রমিত হয়েছেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান