যুক্তরাষ্ট্রে গ্রীনকার্ড ইস্যু স্থগিত, বিশ্বে খাদ্য সংকটের ব্যাপারে জাতিসংঘের সতর্কতা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস মহামারির কারণে অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে ‘আমেরিকান শ্রমিকদের সুরক্ষায়’ মঙ্গলবার অভিবাসন আংশিক সংকোচনের ঘোষণা দিয়েছেন।
ট্রাম্প যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের জন্য ‘গ্রীন কার্ড’ ইস্যু করার ক্ষেত্রে ৬০ দিনের বিরতির ঘোষণা দিয়েছেন। জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, করোনা মহামারির কারণে ইতোমধ্যেই ঝুঁকিপূর্ণ দেশগুলোতে খাদ্যাভাব দেখা দিয়েছে।
ভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে ১ লাখ ৭৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, বিশ্বের দেশগুলো এই বৈশ্বিক স্বাস্থ্য ও অর্থনৈতিক জরুরি অবস্থা থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে বের করার চেষ্টা করছে।
যুক্তরাষ্ট্র পরীক্ষামূলকভাবে কোভিড ১৯ মোকাবিলায় ম্যালেরিয়া প্রতিষেধক হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার করছে। তবে, এটি করোনার বিরুদ্ধে কোন কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে পারেনি, বরং মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।
বিশ্বের নেতারা আরো করোনা সংক্রমণের আশঙ্কায় উদ্বিগ্ন ,মারাত্মক সংক্রামক ভাইরাস ছড়িয়ে পরা ঠেকাতে আরোপিত লকডাউন শিথিল করার পরে দেখা যায় সংক্রমণ আবার তীব্র হয়ে উঠছে, এতে নতুন করে সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে।
বিশ্বের সরকারগুলো বিপুল অর্থনৈতিক ক্ষতি নিয়ে উদ্বিগ্ন , ট্রাম্প বুধবার থেকে অভিবাসন কড়াকড়ির নির্দেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্রে প্রায় ২২ মিলিয়ন লোক চাকুরি হারিয়েছে। দেশের বেকারদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে ৬০ দিনের জন্য ‘গ্রীন কার্ড’ ইস্যু করা বন্ধ করে দিয়েছে। করোনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি লোকের মৃত্যু হয়েছে, দেশটিতে মৃত্যুর সংখ্যা প্রায় ৪৫ হাজার এবং মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ।