যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে বিপর্যস্ত লাখ লাখ লোক বিদ্যুৎবিহীন অবস্থায়

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বয়ে যাওয়া তুষার ঝড়ে বিপর্যস্ত লাখ লাখ মানুষ মঙ্গলবার বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।
এ অঞ্চলে রেকর্ড পর্যায়ে নি¤œ তাপমাত্রা বিরাজ করছে। টর্নেডোয় অন্তত ৩ জনের প্রাণহানি হয়েছে বলেও জানা গেছে।
স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, টেক্সাস, কেন্টাকি ও মিসৌরিতে ঝড় ও সড়ক দুর্ঘটনার কারণে এ পর্যন্ত ২০ জনেরও বেশি লোকের প্রাণহানি হয়েছে।
এনবিসি নিউজের খবরে বলা হয়, সবচেয়ে পর্যুদস্ত অবস্থা টেক্সাসে। সেখানে তাপ উৎপাদনকারী একটি গাড়ি থেকে কার্বন মনো অক্সাউড নির্গত হয়ে একজন নারী ও একজন কিশোরী মারা গেছেন।
এছাড়া ঝড়ের কারণে টেক্সাসের রাজধানী শহর অস্টিনের তাপমাত্রা আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজের চেয়েও নিচে নেমে এসেছে।
স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, টেক্সাস, লুসিয়ানা, আলাবামা ও নিউ মেক্সিকোর ওপর দিয়ে বয়ে যাওয়া তুষার ঝড়ে সেসব রাজ্যে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেখানকার মহাসড়কগুলোতে বরফ জমে দুর্ঘটনা ঘটছে।
দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ চার্লস রস সংবাদমাধ্যমকে বলেছেন, ‘হিউস্টনে বরফ পড়ছে। পেনসিলভেনিয়াতে বৃষ্টি হতে পারে।’
গত ৩২ বছরে এই প্রথম অস্টিনে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে এবং ৫৫ বছর পর সেখানে এক রাতে ৬ দশমিক ৪ ইঞ্চি পুরু বরফ পড়েছে।
টেক্সাসে হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়ায় সরকারি কর্মকর্তারা জনগণকে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন।
মন্টানা থেকে নিউ মেক্সিকো ও মিনেসোটা থেকে লুসিয়ানা পর্যন্ত ১৪টি রাজ্যে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সাউথওয়েস্ট পাওয়ার পুল তাদের গ্রাহকদের ঝড়ের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার কথা জানিয়েছে।
এদিকে তুষার ঝড়ের কারণে দক্ষিণাঞ্চলের রাজ্যগুলোতে করোনা ভ্যাকসিন দেওয়ার কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে।
এছাড়া টেক্সাস, আলাবামা, ওকলোহামা, কানসাস, মিসিসিপি ও অরিগনে আবহাওয়া সংক্রান্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে। এসব অঞ্চলের প্রায় ২ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।
দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার দুর্গত এলাকায় অতিরিক্ত জরুরি সহায়তা দেয়ার অঙ্গীকার করেছেন।