যুক্তরাষ্ট্রে দ্বিতীয় দফায় করোনা ছড়ানোর আশংকা

যুক্তরাষ্ট্রে কোভিড ১৯ এ আক্রান্ত প্রথম রোগীর চিকিৎসাপ্রদানকারী ডাক্তার বলেছেন, লকডাউন তুলে নেয়া হলে করোনা দ্বিতীয় দফায় ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে।
ওয়াশিংটন অঙ্গরাজ্যে জানুয়ারিতে প্রথম যে ব্যক্তি করোনা আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন তার চিকিৎসা করেছেন ডাক্তার জর্জ ডাজ। রেমডিসিভির ঔষধ সেবনে ওই রোগী সুস্থ হয়ে উঠেছেন। পরীক্ষাধীন এই ঔষধটি যুক্তরাষ্ট্র শুক্রবার জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমতি দিয়েছে।
এতে উৎসাহিত হয়েও জর্জ বলছেন, এখনও পর্যন্ত কোভিড- ১৯ মোকাবেলায় আইসোলেশন সবচেয়ে কার্যকরী চিকিৎসা।
যুক্তরাষ্ট্রে জানুয়ারি মাসে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর বিশ্বের যে কোন দেশের তুলনায় এখানে সংক্রমণ ও মৃত্যু বেশি।
যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১২ লাখ এবং মারা গেছে প্রায় ৬৯ হাজার লোক। তবু কিছু কিছু রাজ্য তাদের অর্থনৈতিক কর্মকান্ড পুনরায় শুরু করেছে।
এ প্রেক্ষাপটে সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক ভিডিও মিটিংয়ে জর্জ সাংবাদিকদের বলেন, আমাকে যা উদ্বিগ্ন করে তাহলো যখন অর্থনৈতিক কর্মকান্ড শুরু হবে তখন আমরা করোনার দ্বিতীয় প্রাদুর্ভাব দেখবো। আর এটি প্রথমটির চেয়ে বড়ো হতে পারে। অথচ প্রথম দফার করোনা ভাইরাস মোকাবেলাই আমাদের ও বিশ্বের জন্যে কঠিন হয়ে উঠেছে।
তিনি আরো বলেন, আমি আরো উদ্বিগ্ন যে, আমি জানিনা দ্বিতীয় দফার প্রাদুর্ভাব ঠেকানোর মতো সম্পদ আমাদের রয়েছে কিনা।
তিনি বুঝেশুনে ও সতর্কতার সাথে রেমডিসিভির ব্যবহারের পরামর্শ দিয়েছেন।
‘আমি এখন যা চাই করতে পারি, কারণ আমাদের চিকিৎসা আছে’ । না, এ কথা বলা ঠিক হবে না উল্লেখ করে জর্জ সতর্ক করে বলেন, আমাদেরকে অবশ্যই সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে।