যুক্তরাষ্ট্রে শিশুর গুলিতে পিতার মৃত্যু

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় দুই বছর বয়সের এক শিশুর গুলিতে তার বাবা নিহত হয়েছেন। শিশুটির বাবা-মা অসতর্কভাবে একটি গুলি ভরা বন্দুক শিশুটির নাগালে রেখে দেয়ায় এই দুর্ঘটনা ঘটে। সোমবার স্থানীয় কতৃপক্ষ এ কথা জানায়।
৯১১ এ কল করার পর পুলিশ কর্মকর্তারা অরল্যান্ডের কাছে ভিক্টিমের বাড়িতে পৌঁছে দেখেন শিশুটির মা মারি আয়লা তার স্বামী রেগি ম্যাবরিকে সিপিআর দিচ্ছেন।
রেগি ম্যাবরিকে দ্রুত হাসপাতালে নেয়ার পরপরই তার মৃত্যু হয়। আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী ধারণা করেছিল যে, তিনি আত্মঘাতি হয়েছেন। তবে এই দম্পতির তিন সন্তানের মধ্যে বড় সন্তানটি পরে তদন্তকারীদের বলেছে, তার দুই বছর বয়সী ভাইয়ের গুলিতে পিতার মৃত্যু হয়েছে। অরেঞ্জ কাউন্ট্রির শেরিফ জন মিনা এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
আদালতের নথিতে বলা হয়, বন্দুকটি একটি ব্যাগে ছিল, যা ম্যাবরি এটি মেঝেতে ফেলে রেখেছিলেন। শিশুটি এ সময় কম্পিউটারে ভিডিও গেম খেলছিল। শিশুটি বন্দুকটির কাছে চলে আসে এবং ট্রিগারে পুশ করে তার বাবাকে পেছন থেকে গুলি করে।
পাঁচ মাস বয়সের মেয়েসহ পাঁচ সদস্যের পরিবারের সবাই তখন একই রুমে ছিল।
শেরিফ বলেন, শিশু অবহেলা এবং মাদক সেবনের একাধিক অপরাধের পর বাবা-মা উভয়ে প্যারোলে ছিলেন।
মিনা বলেন, ‘বন্দুকের মালিকরা যারা তাদের আগ্নেয়াস্ত্র সঠিকভাবে সুরক্ষিত রাখে না, তারা তাদের বাড়িতে ঘটতে থাকা এই ট্রাজেডি গুলোর থেকে মাত্র এক সেকেন্ড দূরে থাকেন।’
তিনি বলেন, ‘এখন এই ছোট বাচ্চারা কার্যকরভাবে তাদের বাবা-মা দ’ুজনকেই হারিয়েছে। তাদের মা জেলে এবং একটি ছোট বাচ্চাকে জীবন কাটাতে হবে এই জেনে যে, সে তার বাবাকে গুলি করে হত্যা করেছে।’ এই ধরণের ট্রাজেডি মার্কিন যুক্তরাষ্ট্রে অস্বাভাবিক নয়।
২০২১ সালে দুই বছরের অপর এক শিশু একটি বন্দুক খুঁজে পেয়েছিল যা সে তার ব্যাকপাকে রেখেছিল এবং একটি ভিডিও কনফারেন্সে অংশ নেয়ার সময় তার মাকে মারাত্মকভাবে গুলি করেছিল।