যুক্তরাষ্ট্রে ৫০-৬০ হাজার মানুষ মারা যেতে পারে: ট্রাম্প

প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রাণহানি ৪১ হাজার। আক্রান্ত ৭ লাখ ৮৪ হাজারের বেশি।

আগে ১ লাখ মানুষের প্রাণহানির শঙ্কা করলেও সোমবার (২০ এপ্রিল) হোয়াইট হাউসে প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রে করোনায় ৫০ থেকে ৬০ হাজার মানুষ মারা যেতে পারেন।

তিনি বলেন, আমরা এখন ৫০-এর দিকে যাচ্ছি-আমি শুনছি, অথবা ৬০ হাজার (মানুষ মারা যাবে)। তবে (সেই সংখ্যা) একটি হলেও অনেক বেশি-যেটা আমি প্রায়ই বলে আসছি। (আসলে) আমরা ৫০ থেকে ৬০ হাজারের দিকে যাচ্ছি। আগে যে ধারণা করা হয়েছিল (যুক্তরাষ্ট্রে) এক লাখ মানুষ মারা যাবে (করোনাভাইরাসে), এটা সেই সংখ্যা অপেক্ষা অনেক কম।

ট্রাম্প আরও বলেন, (করোনাভাইরাস মোকাবিলায়) আমরা যা করেছি তা যদি না করতাম তাহলে আমি মনে করি, এক মিলিয়ন মানুষ, সম্ভবত দুই মিলিয়ন মানুষ, সম্ভবত তারও বেশি সংখ্যক মানুষ মারা যেত করোনাভাইরাসে।

এর আগে গত মাসের শেষের দিকে দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফৌসি এক অনুষ্ঠানে বলেছিলেন, আশঙ্কা করা হচ্ছে, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এক থেকে প্রায় আড়াই লাখ (২ লাখ ৪০ হাজার) মানুষ মারা যাবে। এমনকি মার্কিনিরা যদি সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলে তারপরও এত সংখ্যক প্রাণহানি ঘটবে।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে আরও ২৮ হাজার আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন প্রায় দুই হাজার (১ হাজার ৯৩৯ জন)। দেশটিতে প্রতিদিনই কয়েক হাজার মানুষ মারা যাচ্ছে করোনাভাইরাসে। সহসা এ সংখ্যা কমারও কোনো লক্ষণ দেখা যাচ্ছে।