যুদ্ধবিরোধী সাংস্কৃতিক আয়োজন সৌধের

বিশ্বব্যাপী সকল যুদ্ধ এবং সন্ত্রাসের বিরুদ্ধে ‘ভার্সেস এন্ড ভয়সেস এগেইন্সট ভায়োলেন্স এন্ড ওয়ার’ শিরোনামে যুদ্ধবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে সৌধ।

ব্রিটেনে দক্ষিণ এশীয় শিল্প সাহিত্য ও ধ্রুপদী সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিকের নেতৃত্বে আগামী ২৪শে এপ্রিল পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে এই ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন শুরু হচ্ছে। খবর সংবাদ বিজ্ঞপ্তির।

এতে ব্রিটেনের প্রথিতযশা সঙ্গীতশিল্পী, কবি, সাহিত্যিক, নৃত্যশিল্পী, চলচ্চিত্রকার এবং চিত্রশিল্পীরা অংশ নেবেন। এই বিশেষ আয়োজন লন্ডনের পাশাপাশি অক্সফোর্ড, বার্মিংহাম, লিডস সহ অন্যান্য শহরেও অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় রয়েছে লাতিন আনেরিকান সাহিত্য সংগঠন লা নিনফা একো। বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মোট ৪৪ জন শিল্পী যোগ দিচ্ছেন রিচমিক্সের সাংস্কৃতিক অধিবেশনে।

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, যুদ্ধ-বিগ্রহ বা সন্ত্রাস শিল্পীদের ভাবনা বা কল্পনায় কী মোক্ষম অভিঘাত তৈরি করছে, তারই প্রতিফলন থাকবে ব্রিটেনের সমকালীন কিছু যশস্বী শিল্পীদের পরিবেশনায়। এই আয়োজন ক্রমান্বয়ে যুক্তরাজ্যের অন্যন্য শহরেও সমানভাবে চলমান থাকবে এবং পরবর্তী অধিবেশন হবে ২৮শে মে শনিবার অক্সফোর্ডের ওয়েস্ট অক্সফোর্ড সেন্টারে।

কবি টি এম আহমেদ কায়সারের পরিচালনায় এতে সঙ্গীতশিল্পীদের মধ্যে অংশ নেবেন কেভন ডেভি, হেলেন আনহিতা উইলসন, গৌরি চৌধুরি ও তার পরিচালিত সঙ্গীত প্রতিষ্ঠান সুরালয়ের শিক্ষার্থীরা, সামিয়া মালিক, রোহান রায়, আনিন্দ সুন্দরম, লাবনি বড়ুয়া ও নন্দিতা মুখার্জি।

কবি, লেখক ও বাচিক শিল্পীদের মাঝে আছেন জন ফার্নডন, ডেভিড লী মর্গান, স্টিফেন ওয়াট, জাহ-মীর আর্লি, এমি নেলসন স্মিথ, শ্যন থমাস, নিকি হেইনেন, মিশেল মাডসেন, পপি শাহনাজ, তানজিনা নূর-ই সিদ্দিক, উর্মি মাজহার, জাকি রেজওয়ানা আনওয়ার, আর্জু নওবাহার, সোনিয়া কুইন্টেরো, মনা দাশ, শ.জোহা, মার্সিয়া মার, নূর জাহির, শাফকাত পারভীন, হোগো বার্টন, পিটার কুলশো।

নৃত্যশিল্পীদের মাঝে থাকছেন মার্সিডিস আভিলা কাভালেরো, অরিত্রী কুন্ডু, শর্মিষ্ঠা পন্ডিত, সোহেল আহমেদ, প্রেরণা মন্ডল, এশা চক্রবর্তী ভট্রাচার্য এবং সুপ্তি পাল। এতে জুলিয়েট মাখাফিলা, কুমার মুর্শিদ, জাসমিন চৌধুরী এবং আসের এল সাকা সংক্ষিপ্ত বক্তব্যে অংশ নেবেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান