যে অদ্ভুত কারণে কুকুর গাড়ির পেছনে তাড়া করে

গাড়ি নিয়ে রাস্তা দিয়ে যাচ্ছেন, হঠাৎ দেখলেন কুকুর বা কুকুরের দল আপনার গাড়ির পেছনে ধাওয়া করেছে। এমন অভিজ্ঞতা হয়েছে অনেকেরই। কিন্তু কুকুর কেন তাড়া করে গাড়ির পেছনে? আসুন জেনে নেয়া যাক এর কারণ-

এ বিষয়ে অনেকেই অল্পবিস্তর কারণ হয়ত জানেন। তবে সেই কারণগুলো অনেক ক্ষেত্রেই মুখে মুখে ছড়িয়েছে। অনেক তর্ক-বিতর্কও আছে। কিন্তু এর আসল কারণ শুনলে অবাক হবেন।

খেয়াল করে দেখবেন সকালবেলার দিকে কিন্তু কুকুর গাড়ির পেছনে তাড়া করে না। এমন ঘটনা হয় মূলত খুব ভোরে অথবা রাতে। কুকুরদের নিজস্ব এলাকা থাকে। ওই এলাকার প্রতিটি জিনিস ওরা চেনে-জানে। আমরা জানি কুকুরের ঘ্রাণশক্তি প্রবল। তাই ঘ্রাণের মাধ্যমেই চিনে নেয় সব কিছু।

লক্ষ্য করে দেখবেন, কুকুর অনেক সময় গাড়ির টায়ারে প্রস্রাব করে। এর পেছনে একটা কারণ আছে। প্রস্রাবে যে গন্ধ থাকে সেটার মাধ্যমেই এরা নিজের এলাকা চিহ্নিত করে নেয়।

যদি ওই এলাকায় এমন কোনো গাড়ি ঢোকে যার গায়ে অন্য কুকরের প্রস্রাবের গন্ধ রয়েছে, তখনই কুকুর ডাকতে শুরু করে। ভাবে অন্য কোনো কুকুর ওই এলাকায় ঢুকে পড়েছে। তখনই গাড়ির পেছনে ধাওয়া করে। গাড়ি তাদের এলাকা না ছাড়া পর্যন্ত তার পেছন পেছন তাড়া করতে থাকে কুকুর।

তাই যদি কোনো কুকুর গাড়ির পেছনে ছুটতে থাকে আর ডাকতে থাকে তাহলে বুঝতে হবে সেটা ওই এলাকার কোনো গাড়ি নয়।

এছাড়া আরো একটা কারণ আছে। যদি কোনো গাড়ি কুকুর বা তার সঙ্গীদের আহত করে বা সেই গাড়ির চাপায় মারা যায়, ওই এলাকা দিয়ে সেই গাড়ি গেলেই তেড়ে যায় কুকুররা। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান