যে খাবারে ভালো ঘুম হবে

ঘুম না হলেই যত সমস্যা।কাজে অমনোযোগী,মেজাজ খিটখিটেসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। হৃদরোগের ঝুকি তো আছেই।ঘুম না হওয়ায় অনেকেই বিভিন্ন ধরনের ওষুধও সেবন করে থাকেন।সাবধান হোন। ঘুমের ওষুধের পাশ্বপ্রতিক্রিয়া আছে। তাই প্রাকৃতিক উপায়ে এ সমস্যা সমাধান করতে পারলেই শ্রেয়।আসুন এমন কিছু খাবার সর্ম্পেকে জেনে নেই যা ঘুমহীন জীবন থেকে মুক্তি দিতে পারে।

দুধ:
ঘুমের ঔষধের মতো কাজ করতে বিশেষভাবে কার্যকরি যে খাবারটি তা হচ্ছে দুধ। গবেষকরা বলেন, দুধের ক্যালসিয়াম মেলাটোনিন উৎপন্ন করে, যা আমাদের দেহের ২৪ ঘণ্টার ঘুম ও জেগে থাকার সাইকেলটি নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই ঘুম না আসলে ১ গ্লাস হালকা গরম দুধ পান করে নিন। দেখবেন খুব সহজেই ঘুম চলে আসবে।

ডিম:
ঘুমের জন্য কার্যকরি আরেকটি সুপার ফুড হচ্ছে ডিম। গবেষণায় দেখা যায়, ডিম উচ্চ মাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার, যা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে পুরোরাত নিশ্চিন্তে ঘুমাতে পারবেন। তাই রাতের খাবারে রাখুন সেদ্ধ ডিম অথবা প্রোটিন সমৃদ্ধ কোনো খাবার।

কাঠ বাদাম:
কাঠ বাদামকে সুপার ফুড বলা হয়। কারণ, কাঠ বাদামের ভিটামিন ও মিনারেলস আমাদের নানা রোগের হাত থেকে রক্ষা করে। কাঠ বাদামের মিনারেল ম্যাগনেসিয়াম ঘুমের উদ্রেক করে। যখন আমাদের দেহে ম্যাগনেসিয়ামের মাত্রা কমে যায়, তখন আমাদের অনিদ্রার সমস্যা শুরু হয়, কাঠ বাদাম এই ম্যাগনেসিয়ামের ঘাটতি পূরণ করে।

মধু:
ঘুমাতে যাওয়ার আগে মাত্র ১/২ চা চামচ মধু খাওয়ার অভ্যাস দারুণ কার্যকর। গবেষণায় দেখা যায়, মধুর প্রাকৃতিক চিনি আমাদের দেহের ইনসুলিনের মাত্রা বাড়ায় এবং ট্রাইপ্টোফেন নামক হরমোন খুব সহজে মস্তিষ্কে প্রবেশ করতে পারে। এতে করে ঘুমের উদ্রেক হয়।

কলা:
ঘুম না আসলে একটি কলা খেয়ে নিন। কলার পটাশিয়াম মস্তিষ্ককে রিলাক্স করতে সহায়তা করে। কলার ম্যাগনেসিয়ামও আমাদের মাংসপেশি শিথিল করতে বিশেষভাবে কার্যকরি। ঘুমুতে যাওয়ার আগে কলা খান বা কলার স্মুদি তৈরি করে পান করুন, ঘুম আপনাআপনিই চলে আসবে।

হারবাল চা বা গ্রিন টি:
গ্রিন টি বা হারবাল চায়ে রয়েছে থায়ানিন, যা ঘুমের জন্য বিশেষভাবে সহায়ক। ঘুমাতে যাওয়ার আগে ১ কাপ গ্রিন টি বা অন্য যেকোনো হারবাল চা অনিদ্রা দূর এবং ঘুমের অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে।

মিষ্টি আলু:
মিষ্টি আলু পটাশিয়ামের জন্য অনেক ভালো একটি উৎস, যা আমাদের মাংসপেশী, নার্ভ শিথিল করতে কাজ করে। এতে করে আমাদের মস্তিষ্কও অনেকাংশে রিলাক্স হয়। মাত্র অর্ধেকটা পরিমাণে মিষ্টি আলু ঘুমের জন্য অনেক ভালো। কারণ, এতে রয়েছে পটাশিয়াম ও কার্বস।

আজকের বাজার/আরজেড