যে ছবিগুলোর জন্য অমর হয়ে থাকবেন শ্রীদেবী

সংস্কৃতি জগতের সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলে নন্দিত অভিনেত্রী শ্রীদেবী। তিনি চলে গেলেও অমর হয়ে থাকবেন দর্শকের হৃদয়ে।
অসংখ্য ছবিতে রূপ-গ্লামার এবং অভিনয় দক্ষতায় নজর কেড়েছেন তিনি। ছয় ছক্কা হাঁকিয়ে জিতে নিয়েছেন কোটি কোটি দর্শকের হৃদয়।

লমহে, খুদা গাওয়া, চালবাজ, চাদঁনী, মিস্টার ইন্ডিয়া, ম্যায়,মম, ইংলিশ ভিংলিশ, শশী গুলোতে অসাধারণ অভিনয়ের মাধ্যেমে দর্শককে মুগদ্ধ করেন এই অভিনেত্রী । একসময় বক্স অফিস কাপাঁনো এই ছবি গুলো অতীতের সব রেকর্ড ভেঙে ফেলে।

সব কাজের কাজি এই অভিনেত্রী মায়ের চরিত্রে অভিনয় করেও মুগদ্ধ করেছেন দর্শককে।

‘লমহে’(১৯৯১): ‘লমহে’ তে শ্রীদেবী ও অনিল কপূরের অনস্ক্রিন রোমান্স পছন্দ করেছিলেন দর্শকরা। এই ছবিতে তার বিপরিতে অভিনয় করেছিলেন তার রিয়েল পার্টনার বনি কপূর।

‘খুদা গাওয়া’(১৯৯২): অমিতাপ বচ্চন ও শ্রীদেবী অভিনেত্রী ‘খুদ গাওয়া’ মুক্তি পেয়েছিল ১৯৯২ সালে।নাজির আহমদ এবং মনোজ দেশাইয়ের ‘খুদা গাওয়া’ বক্স অফিসে দারুন সাড়া জাগিয়ে ছিল।

‘চালবাজ’(১৯৮৯): পরাশর পরিচালিত ‘চালবাজ’ ছবিটিতে অঞ্জু ও মঞ্জু নামে যমজ বোনের চরিত্রে অভিনয় করতে দেখা যায় এই অভিনেত্রীকে। এই ছবিতে দুটি ভিন্ন চরিত্রের স্বাদ এনে দেন শ্রীদেবী।

‘চাদঁনী’(১৯৮৯): যশ চোপড়ার ‘চাদঁনী’ একসময় বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দেয়। ঋষি কাপুর এবং শ্রীদেবীর রোমান্স মুগ্ধ করেছিল ।

‘মিস্টার ইন্ডিয়া’(১৯৮৭): আশির দশকে বক্স অফিস কাঁপানো ছবি ‘মিস্টার ইন্ডিয়া’ যা আজও দর্শক ভুলতে পারেনি।

‘নাগিনা’(১৯৮৬): এক ইচ্ছাধারী নাগিনের চরিত্রে শ্রীদেবীর অসাধারণ অভিনয় মুগ্ধ করেছিল দর্শককে। অমরিশ পুরীর বীণের তালে তালে ‘ম্যায় তেরা দুশমন’ গানটি এখনও মানুষের মুখে মুখে।

আলোচিত এইসব ছবি ছাড়াও শ্রীবেদী তার সকল কাজের জন্য দর্শক হৃদয়ে অমর হয়ে থাকবেন।

আজকের বাজার : আরজেড/আরএম/২৫ ফেব্রুয়ারি ২০১৮