যে শর্ত পালন করতে হবে গিবসনকে

ছয় মাস না গড়াতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে সম্পর্ক ছিন্ন করে চলে গেছেন দক্ষিণ আফ্রিকার শার্ল ল্যাঙ্গেভেল্ট। এরই মধ্যে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ওটিস গিবসনকে। ৫০ বছর বয়সী গিবসনের সাথে ২ বছরের চুক্তি বিসিবির, যা শেষ হবে ২০২২ সালের ৩১ জানুয়ারি।

দুই বছরের জন্য তাকে নিযুক্ত করা হলেও এক বছরের আগে চাকরি ছেড়ে যেতে পারবেন না বলে শর্ত দিয়েছে বিসিবি। বিসিবি তাকে শর্ত দিয়েছে, ১২ মাসের মধ্যে বাংলাদেশ দলের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে পারবেন না। ১২ মাস পর পারবেন ঠিকই, তবে সেটা কেবল কোনো জাতীয় দলের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেলেই।

এর আগে প্রোটিয়া দলের প্রধান ছিলেন গিবসন। ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ হিসেবে বেশ সফল তিনি। তার অধীনে সবশেষ টি-টুয়েন্টি বিশ্বকাপ জেতে ক্যারিবীয়রা। এছাড়া ইংল্যান্ডের বোলিং কোচ হিসেবেও কাজ করেছেন।

হাই প্রোফাইল সেই কোচ এখন বাংলাদেশের বোলিং কোচ। বঙ্গবন্ধু বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের প্রধান কোচ হয়ে এসেছিলেন বাংলাদেশে। দল প্লে-অফের আগে বাদ পড়লেও ‘বাদ পড়তে হয়নি’ গিবসনকে। তাকে জাতীয় দলের পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি।

আজকের বাজার/আরিফ