রক্ত ও হৃদপিণ্ড পরীক্ষা করবে অ্যাপলের ঘড়ি

হার্টের ইসিজি পরীক্ষা করা এখন আর কোনো আহামরি ব্যাপার নয়। অ্যাপলের ঘড়ি দিয়ে বাসায় বসে সহজে সেটি করা যাবে। তাছাড়া রক্তে থাকা অতিরিক্ত পটাশিয়াম বা হাইপারক্যালেমিয়া পরীক্ষা করতে পারবে অ্যাপলের এই  কার্ডিয়াব্যান্ড। নতুন একটি ফিচারের মাধ্যমে কার্ডিয়াব্যান্ডে এইসব সুবিধা যুক্ত করা সম্ভব হবে।

অ্যাপল সূত্রে জানা গেছে, অ্যাপলের ঘড়ির সঙ্গে নতুন প্রযুক্তির ব্যান্ডটি যুক্ত করে নিলেই ঘড়িটি কার্যক্ষমতা  আরো বাড়বে। এই ব্যান্ড এর মধ্যেই বাজারে পাওয়া যাচ্ছে, তবে এর ফিচার এখনো ইসিজিতে সীমাবদ্ধ। অ্যাপল ওয়াচের জন্য ব্যান্ডটি তৈরি করেছে অ্যালাইভকোর। ব্যান্ডটি হৃদপিণ্ডের অস্বাভাবিক স্পন্দন নির্ণয় করা, ইসিজি পরীক্ষা ও ব্যবহারকারীদের স্ট্রোকের ব্যাপারে সতর্ক করতে সক্ষম।

হাইপারক্যালেমিয়া রোগীদের বড় সমস্যা, রোগের লক্ষণ দেখা দেয়ার আগেই এটি শরীরের বড় ধরণের ক্ষতি করে ফেলে। অতিরিক্ত পটাসিয়ামের প্রভাবে কিডনি ও লিভার নষ্ট হয়ে যাওয়াও অস্বাভাবিক নয়।

বেশ কিছু ক্ষেত্রে হাইপারক্যালেমিয়ার রোগীদের হৃৎপিণ্ডের ইকেজি অস্বাভাবিক থাকে। এই সমস্যা সহজেই ধরতে সক্ষম কার্ডিয়াব্যান্ড। যদিও ইকেজি স্বাভাবিক মানেই হাইপারক্যালেমিয়া নেই তা নয়, তবে অস্বাভাবিক ইকেজি ধরা পড়লে হাইপারক্যালেমিয়া হবার সম্ভাবনা খুবই বেশি।

ফিচারটি অবশ্য চালু করার আগে অ্যালাইভকোরকে এফডিএর ছাড়পত্র নিতে হবে। তবে যেহেতু কার্ডিয়াব্যান্ড এর মধ্যেই ইসিজি করার জন্য ছাড়পত্র পেয়েছে, হাইপারক্যালেমিয়া পরীক্ষার জন্যও ছাড়পত্র পেতে সমস্যা হবার কথা নয়।

ভবিষ্যতে স্বাস্থ্যসেবা প্রযুক্তির বাজার অনেকে বিস্তৃত হবে। এর ফলে স্মার্টওয়াচ আর ফোনের সাহায্যেই অনেক বড়সড় পরীক্ষা করা যাবে।

এমআর/