রাঙ্গামাটির কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি

Kaptai

জেলার কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। চলতি সপ্তাহে বৃষ্টিপাত হওয়ায় দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই হাইড্রোলিক পাওয়ার ষ্টেশনে বিদ্যুৎ উৎপাদন কিছুটা বেড়েছে বলে জানিয়েছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার এটিএম আব্দুজ্জাহের।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার এটিএম আব্দুজ্জাহের বাংলাদেশ সংবাদ সংস্থা(বাসস)কে জানান, রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল। গত শনিবার সকাল ৯টা পর্যন্ত কাপ্তাই হ্রদের পানির পরিমান ছিল ৮৪.১৭ ফুট মীনস সি লেভেল (এমএসএল)।
গত সপ্তাহে গড়ে প্রতিদিন ১শ মেগাওয়াটের নিচে বিদ্যুৎ উৎপাদন হলে ও চলতি সপ্তাহে বৃষ্টির কারণে হ্রদে পানির পরিমাণ কিছুটা বেড়ে যাওয়ায় বর্তমানে এখানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ১২৫ মেগাওয়াট।
এ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টিতেই বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। সচল হওয়া ইউনিটের মধ্যে বর্তমানে ১নং ইউনিটে ৩০ মেগাওয়াট, ৩নং ইউনিটে ৩৫ মেগাওয়াট, ৪নং ইউনিটে ৩০ মেগাওয়াট এবং ৫নং ইউনিটে ৩০ মেগাওয়াটসহ সর্বমোট ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে বলে জানান তিনি।
বর্তমানে মেরামতের জন্য ২নং ইউনিট বন্ধ আছে। কাপ্তাই হ্রদের পানি পরিপূর্ণ থাকলে বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়।
বর্ষা মৌসুমে এ বছর বৃষ্টিপাত কম হওয়ার ফলে সবগুলো ইউনিট স্বাভাবিক ভাবে সচল রেখে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব না হলেও স্বাভাবিক নিয়মে বৃষ্টিপাতের ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেলে সবকটি ইউনিট থেকেই বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়।