রাজধানীতে জল দুর্ভোগ

টানা বর্ষণে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা আর যানজটে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন রাজধানীবাসী।

গত দুই দিন ধরে থেমে থেমে বৃষ্টি হলেও বুধবার সকাল থেকে টানা বর্ষণ হচ্ছে। এতে স্কুল-কলেজগামী শিক্ষাথীসহ অফিসগামীরা চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন। অনেকেই বৃষ্টির মধ্যে ভিজে কর্মস্থলে যেতে দেখা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের খবর, বুধবার ২৬ জুলাই সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় ঢাকায় ৫৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃষ্টিতে রাজধানীর প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের সামনের সড়কে, অর্থাৎ ওসমানী স্মৃতি মিলনায়নের পাশের রাস্তায়ও পানি জমে আছে। সচিবালয়ের ভেতরে জমে যাওয়া পা‌নি সরাতে ডাকা হয়েছে ফায়ার সার্ভিস কর্মীদের।

ফ্লাইওভারের নির্মাণ কাজের জন্য মালিবাগের পুরো এলাকাতেই নাজুক পরিস্থিতি। এর মধ্যে কোথাও কোথাও হাঁটু পানি জমে থাকতে দেখা গেছে। শান্তিনগরের অবস্থাও একই রকম।

রাস্তায় বাসের সংখ্যা এমনিতেই কম, তার মধ্যে অটোরিকশা চালকরাও সুযোগ বুঝে কয়েক গুণ বেশি ভাড়া আদায় করছেন বলে অভিযোগ যাত্রীদের।

এদিকে বৃষ্টির কারণে সৃষ্ট জলাবদ্ধতা দূর করতে করতে সিটি করপোরেশনে ইমার্জেন্সি টিম মাঠে নামানো হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম।

রাজধানীর তেজগাঁও, মিরপুর, মোহাম্মদপুর, ফার্মগেট থেকে কারওয়ানবাজার পর্যন্ত সড়কের এক পাশ, শ্যামলী থেকে শুক্রাবাদ মোড়, রামপুরা, মালিবাগ, শান্তিনগর, বাড্ডা, খিলক্ষেতসহ বিভিন্ন সড়কে পানি উঠায় বিপাকে পড়েছে মানুষ।

চলতি বছরে ব্যাপক বৃষ্টি হচ্ছে ঢাকায়। তবে গ্রীষ্মের বৃষ্টিতে রাজধানীতে তেমন জলাবদ্ধতা দেখা না গেলেও গত এক সপ্তাহ ধরে চলা বৃষ্টিতে পানি জমে যাচ্ছে। নিষ্কাষণ ব্যবস্থা ভাল না হওয়াই এর কারণ বলে মনে করছেন ভুক্তভোগীরা।

এদিকে সকালে আবহাওয়া অধিদপ্তর জানায়, চট্টগ্রামসহ কিছু এলাকায় ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও পাহাড় ধসের সম্ভাবনা রয়েছে।

আজকের বাজার: আরআর/ ২৬ জুলাই ২০১৭