রাজধানীতে নব্য জেএমবি’র এক সদস্য গ্রেফতার

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠির সাথে অর্থ লেনদেনের অভিযোগে নব্য জেএমবি’র (জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ) এক সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন (সিটিটিসি) বিভাগ।
গ্রেফতারকৃতের নাম শিব্বির আহমাদ (২২)।
পুলিশ জানায়, বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে সবুজবাগ থানার পূর্ব বাসাবো এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার হেফাজত হতে ১টি মোবাইল ফোন, ৫টি জিহাদি বই ও ব্যাংকে টাকা জমা দেওয়ার ১টি রশিদ বই উদ্ধার করা হয়।
সিটিটিসি সূত্রে জানা যায, গ্রেফতারকৃত শিব্বির আহমাদ নব্য জেএমবি’র প্রতিষ্ঠার শুরু হতে সংগঠনের মিডিয়া উইংয়ে কাজ করতেন। নব্য জেএমবি’র এক সময়ের আমির মুসা’র সাথে তার ঘনিষ্ট সম্পর্ক ছিল। মুসা মারা যাওয়ার পর তিনি সংগঠনে কিছুদিন নিষ্ক্রিয় থাকেন। ২০১৮ সালে তিনি পুনরায় অনলাইনের মাধ্যমে সংগঠনের কার্যক্রমের সাথে যুক্ত হন। অনলাইনে বিভিন্ন আইডি ব্যবহার করে আইএস অনুপ্রাণিত বিদেশী বিভিন্ন জঙ্গি সংগঠনের সাথে যোগাযোগের চেষ্টা করতেন।
তিনি বিভিন্ন কৌশল অবলম্বন করে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও আফগানিস্তানসহ আরো কয়েকটি দেশের আইএস অনুপ্রাণিত সদস্যদের সাথে সম্পর্ক স্থাপন করেন। দেশে সংগঠনকে শক্তিশালী করা এবং নাশকতামুলক কার্যক্রম পরিচালনার জন্য বিদেশের বিভিন্ন নাগরিকের কাছ থেকে বিভিন্ন উপায়ে অর্থ সংগ্রহ করতেন। এছাড়াও সিরিয়া ফেরত বিভিন্ন দেশের কিছু বিদেশী নাগরিকদের সাথেও অর্থ লেনদেন করেছেন তিনি।
সিটিটিসি সূত্রে আরো জানা যায়, গ্রেফতারকৃত শিব্বির ঢাকার বাসাবো সাইদিয়া দাখিল মাদ্রাসা থেকে ২০১৭ সালে দাখিল পাশ করার পর বিভিন্ন মসজিদের মুয়াজ্জিন ও সহকারি ইমামের কাজের অন্তরালে উগ্রবাদি ধারণার প্রচার ও জঙ্গি কার্যক্রম পরিচালনা করতেন।
এ ব্যাপারে তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে সবুজবাগ থানায় একটি মামলা করা হয়েছে। তাকে আজ আদালতে প্রেরণ করা হয়েছে।