রাজীব হাসানের মৃত্যু: হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বিআরটিসির আপিল

রাজীব হাসানের মৃত্যুর ঘটনায় ১ কোটি টাকা ক্ষতিপূরণের আদেশের বিরুদ্ধে আপিল করছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।

বৃহস্পতিবার (১০ মে) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেছেন বলে জানিয়েছেন বিআরটিসির আইনজীবী ব্যারিস্টার মুনীরুজ্জামান।

রোববার (১২ মে) চেম্বার আদালতে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন তিনি।

মুনীরুজ্জামান বলেন, কার কতটুকু দায় সেটা পরিমাপ না করে কিংবা তদন্ত না করে ক্ষতিপূরণের আদেশ দেয়া হয়েছে। আর এ ধরনের ক্ষতিপূরণ পাওয়ার জন্য সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে আবেদন করতে হয়। এছাড়া বিআরটিসি সরকারের টাকায় চলে। তারা কীভাবে ক্ষতিপূরণ দেবে? এসব কারণে হাইকোর্টের আদেশের বিআরটিসির অংশ স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে।

এর আগে ৮ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ রাজীবের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন।

আদেশে বলা হয়, ক্ষতিপূরণের টাকা পরিশোধ করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিআরটিসি ও স্বজন পরিবহন। প্রতিষ্ঠান দুটি ২৫ লাখ টাকা করে মোট ৫০ লাখ টাকা আগামী এক মাসের মধ্যে যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে রাজীবের পরিবারকে দিতে হবে। টাকা পরিশোধের পর আগামী ২৫ জুনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল রাজধানীর কারওয়ান বাজারের সার্ক ফোয়ারার কাছে বিআরটিসি ও স্বজন পরিবহনের দুই বাসের রেষারেষিতে হাত হারান ছাত্র রাজীব। দুই বাসের চাপায় তার ডান হাত কনুইয়ের ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। দুর্ঘটনার পরপরই তাকে পান্থপথের শমরিতা হাসপাতালে নেয়া হয়। পরে তার শারীরিক অবস্থার অবনতি হয়। ১৩ দিন চিকিৎসার পর ১৬ এপ্রিল মধ্যরাতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন রাজীব।

আরজেড/