রাবেয়া-রোকাইয়ার এনজিওগ্রাম সম্পন্ন

পাবনার চাটমোহরের জোড়া মাথার দুই কন্যাশিশু রাবেয়া-রোকাইয়ার এনজিওগ্রাম সমন্ন হয়েছে। শিশুদুটিকে পোষ্ট অপারিটিভে রাখা হয়েছে। তবে অপারেশন হবে কবে এখনো তা জানা যায়নি।

মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে এনিওগ্রাম সম্পন্ন হয়।

চিকিৎসকরা জানিয়েছেন তাদের ব্রেইনের সব রক্তনালী পরীক্ষা করে দেখা হবে।

ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিট সূত্র জানায়, ২০ মাস বয়সী দুই শিশুর একজনের নাম রাবেয়া ইসলাম; আরেকজনের নাম রোকাইয়া ইসলাম। তাদের মা তাসলিমা খাতুন ও বাবা রফিকুল ইসলাম শিক্ষকতা করেন।

পাবনার চাটমোহরের জোড়া মাথার দুই শিশুকে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করার প্রস্তুতি শুরু করেছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট। শিশু দুটির দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

অস্ত্রোপচারের লক্ষ্যে সোমবার হাঙ্গেরি থেকে একজন বিশেষজ্ঞ সার্জন ঢাকায় পৌঁছেছেন। তাঁর সঙ্গে ঢাকা মেডিক্যালের বিভিন্ন বিভাগের আরো ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসককে যুক্ত করে একটি দল গঠন করা হয়েছে।

পুরো কার্যক্রমের সমন্বয় করছেন জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ‘কয়েক মাস আগে চাটমোহরের স্থানীয় এমপি দুই শরীর ও এক মাথাওয়ালা শিশুর ছবি প্রধানমন্ত্রীকে দেখিয়ে তাঁর হস্তক্ষেপ কামনা করেন। এর পরই প্রধানমন্ত্রী দুই শিশুকে আমার কাছে পাঠান।’

তিনি আরো জানান, জোড়া লাগানো যমজ কন্যাশিশু দুটির মাথা আলাদা করা ও তাদের চিকিৎসার ২০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

ছোট অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুটির ব্রেইনের এনজিওগ্রাম করা হয়েছে। সবকিছু যাচাই করে পরে অস্ত্রোপচারের দিকে যাওয়া হবে। আলাদা করার জন্য প্রতিটি অপারেশন খুবই ঝুঁকিপূর্ণ। এতে শিশু দুটির বড় ধরণের ক্ষতি হয়ে যেতে পারে বলে তাদের বাবা মাকে জানানো হয়েছে। তারাও এতে রাজি হয়েছেন বলে জানান ডা. সামন্তলাল সেন।

এদিকে, যমজ কন্যাশিশু বাবা-মা রাবেয়া-রোকাইয়ার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। আজই তাদের অপারেশনের তারিখ জানা যাবে।

আজকের বাজার : আরটি/আরএম ২৭ ফেব্রুয়ারি ২০১৮