রাশিয়ার উত্তরে ব্যারেন্ট্র সাগরে তিন দশক পরে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েন

120322-N-FI736-265 ATLANTIC OCEAN (March 22, 2012) The Military Sealift Command fast combat support ship USNS Supply (T-AOE 6) transits the Atlantic Ocean. Supply is deployed with Enterprise Carrier Strike Group to support maritime security operations and theater security cooperation efforts in the U.S. 6th Fleet area of responsibility. (U.S. Navy photo by Mass Communication Specialist 3rd Class Scott Pittman/Released)

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী তিন দশকের বেশী সময় পরে প্রথমবারের মতো রাশিয়ার উত্তরে ব্যারেন্ট সাগরে আর্কটিক নিরাপত্তা অভিযানে চলতি সপ্তাহে ৪টি যুদ্ধজাহাজ পাঠিয়েছে।
মার্কিন কর্মকর্তারা বলেছেন, করোনা মহামারির চ্যালেঞ্জের মধ্যেই চীন ও রাশিয়ার মতো প্রতিপক্ষরা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাকে উপেক্ষা করে তাদের নিজ আকাশে ও সমুদ্রে অস্ত্রের পরীক্ষা অব্যাহত রাখায় যুক্তরাষ্ট্র এই উদ্যোগ নিয়েছে।
নেভি এক বিবৃতিতে বলেছে, কৌশলগত আর্কটিক অঞ্চলে নৌচলাচলের স্বাধীনতা বজায় রাখতে এবং মিত্রদের প্রতি অভিন্ন সংহতি জানাতে একটি বৃটিশ রয়্যাল নেভি শিপ ও ৪টি মার্কিন যুদ্ধ জাহাজ পাঠানো হয়েছে। মার্কিন তিনটি যুদ্ধজাহাজ ‘গাইডেড মিশাইল ডেস্ট্রয়ার’ ও একটি সাপোর্ট জাহাজ এবং একটি বৃটিশ ফ্রিগেড।
১৯৮০ দশকের মাঝামাঝি সময়ের পরে আর্কটিকে এটিই প্রথম মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি। বিবৃতিতে বলা হয়, আর্কটিকে অভিযান পরিচালনা ও উপস্থিতি জরুরি ছিল।
নেভি বলেছে, “সংঘাত এড়াতে রাশিয়াকে মহড়ার ব্যাপারে সতর্ক করা হয়েছে।”