রিজার্ভ থেকে ঋণ দিয়ে বাড়তি আয়, মন্দ নয় : অর্থমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে শ্রীলংকাকে ঋণ প্রদানের বিষয়ে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল বলেছেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বিদেশীদের ঋণ দিয়ে বাড়তি আয় হলে সেটা ভাল, মন্দ কিছু নয়।
তিনি বলেন,‘আমি সংসদেও বলেছি এখন আমরা ঋণ নিচ্ছি, বেশি দিন বাকি নেই যে আমরা ঋণ দেবো। ঋণ দিয়ে আমরা যদি লাভবান হই, যদি বাড়তি কিছু পাই, তাহলে মন্দ হয় না। বাড়তি আয়ের আশায় প্রতিবেশি বা অন্য কোনো দেশকে ঋণ দিচ্ছি।’
বুধবার অর্থনৈতিক বিষয়ক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকশেষে সাংবাদিকদের প্রশ্ন্রে উত্তেরে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, ‘আমরা যত দূর জানি, রিজার্ভ থেকে বিদেশীদের ঋণ এখনও দেয়া হয়নি। সেটা নিয়ে আলোচনা হচ্ছে।’ যখন শ্রীলংকাকে ঋণ দেয়া হবে, তখন দেশবাসী সবাই জানতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।
বিদেশে টাকা পাচার বন্ধের বিষয়ে মুস্তফা কামাল বলেন, বিদেশে টাকা পাচার বন্ধে একাধিক নতুন আইন আসছে। তবে তার আগে আমাদের জানতে হবে, কেন টাকা পাচার হচ্ছে। জানতে হবে, এটা কারা করছে। আমরা ডিজিটাল পদ্ধতিতে এটা রোধ করার ব্যবস্থা করব এবং টাকা পাচারের সব সুযোগ বন্ধ করব।
টাকা কেন পাচার হয়, এ বিষয়ে তিনি বলেন, দু’টি কারণে টাকা পাচার হয়ে যেতে পারে। একটি কারণ হতে পারে যে দেশে বিনিয়োগের সুব্যবস্থা নেই। সেক্ষেত্রে আমরা দেশে বিনিয়োগের ব্যবস্থা করব। তারা যদি দেশেই লাভবান হতে পারে, তাহলে টাকা পাচার নিশ্চয় কমবে। দ্বিতীয় কারণ তুলে ধরে মন্ত্রী বলেন, আরেকটি কারণ হতে পারে যে এদের চারিত্রিক বৈশিষ্ট্যই হলো টাকা পাচার করা। তাদেরও আমরা ডিজিটাল পদ্ধতিতে ট্র্যাকিং করে সিস্টেমের মধ্যে নিয়ে আসব, আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেব। আমরা দেখেছি কীভাবে টাকা পাচার হয়। যারা টাকা পাচার করছেন, তাদের বিরুদ্ধে মামলা আছে। অনেকে জেলে আছে। বাকিদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে বলে তিনি জানান।