রুশ হুমকি মোকাবেলায় সামরিক বাহিনীর আধুনিকায়নে ১০৭ বিলিয়ন ডলার বরাদ্দে সম্মত জার্মানি

জার্মান সরকার ও বিরোধী দল রাশিয়ার হুমকি মোকাবেলায় দেশটির সামরিক বাহিনীর আধুনিকায়নে একটি চুক্তির ব্যাপারে সম্মত হয়েছে। চুক্তিটির আওতায় তারা সামরিক বাহিনীকে একশ’ বিলিয়ন ইউরো (১০৭ বিলিয়ন ডলার) বরাদ্দ দেবে। খবর এএফপি’র।
সামরিক বাহিনীকে শক্তিশালী করার জন্য বিশেষ তহবিল বরাদ্দ দেওয়ার ব্যাপারে রোববার রাতে এই চুক্তি করা হয়। এর ফলে প্রতিরক্ষা খাতে জিডিপি’র দুই শতাংশ ব্যয়ের ন্যাটোর লক্ষ্য অর্জনে বার্লিনকে সুযোগ করে দেবে।
এ দুই গ্রুপের প্রতিনিধিরা এএফপি’কে বলেন, শাসক জোট ও রক্ষণশীল দলের সাবেক চান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনার এক সপ্তাহ পর এ চুক্তি করা হয়।
গত ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেন অভিযানের তিন দিন পর চ্যান্সেলর ওলফ সলৎজ আগামী কয়েক বছরে জার্মান সামরিক বাহিনীকে নতুন করে অস্ত্রসজ্জিত করতে এবং তাদের সেকেলে সামরিক অস্ত্রের আধুনিকায়নে একশ’ বিলিয়ন ইউরোর বিশেষ বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দেন।
তবে সমালোচকরা কিয়েভের প্রতি স্কলজের দৃঢ় অবস্থানের ঘাটতির এবং অস্ত্র সরবরাহের ক্ষেত্রে বলিষ্ট পদক্ষেপ গ্রহণে ব্যর্থতার জন্য তার সমালোচনা করেন।
এএফপি’র হাতে আসা এ চুক্তিপত্র অনুযায়ী, এর ফলে বার্লিন ‘বিগত কয়েক বছরের গড় হিসাবে’ প্রতিরক্ষা খাতে জিডিপির দুই শতাংশ ব্যয়ের ন্যাটোর লক্ষ্য অর্জনের সুযোগ পাবে।