রোববার ওএমএসে চাল বিক্রি শুরু

আগামী রোববার থেকে সারা দেশে খোলা বাজারে (ওএমএস) সিদ্ধ চাল বিক্রি বিক্রি শুরু হবে। প্রতি কেজি চালের দাম পূর্বের মতোই ৩০ টাকা থাকছে।

বৃহস্পতিবার খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী রোববার থেকে সারাদেশে ওএমএসে স্বল্প দামে চাল বিক্রয় শুরু করবে খাদ্য অধিদফতর। এক টন করে চাল বরাদ্দ পাবেন প্রতিজন ডিলার। একজন ব্যক্তি সর্বাধিক পাঁচ কেজি চাল কিনতে পারবেন। প্রতি কেজি চালের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। ওএমএসের ১৭ টাকা কেজি দরে আটা বিক্রি কার্যক্রম চলমান রয়েছে।

বাজারে চালের দামের ঊর্ধ্বগতির মধ্যে গত বছরের ১৭ সেপ্টেম্বর থেকে ওএমএসে আতপ চাল বিক্রি শুরু করে সরকার। দামও ১৫ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়। পরে ২০ সেপ্টেম্বর থেকে চাল বিক্রি কার্যক্রম উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করা হয়।

তবে ওএমএসে সিদ্ধ চালের পরিবর্তে আতপ চাল ও দাম দ্বিগুণ হওয়ায় ক্রেতাদের তেমন সাড়া মেলেনি। এর উপর সরকারি খাদ্য মজুদের পরিমাণ কমে যাওয়ায় গত ডিসেম্বরে আতপ চাল বিক্রিও বন্ধ হয়ে যায়।

বর্তমানে সরকারের গোডাউনে প্রায় ১১ লাখ ১৩ হাজার মেট্রিক টন চাল এবং ৩ লাখ ৬৮ হাজার টন গম মজুদ আছে বলেও খাদ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

১০ টাকায় হতদরিদ্রদের চাল বিতরণ শুরু

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকে ১০ টাকা করে কেজি দরে চাল দেয়া শুরু হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র ৫০ লাখ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দেয়া হচ্ছে।

মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর-এ পাঁচমাস চাল বিতরণ করা হবে। এ কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার টন চাল দরকার হবে।

আরএম/