‘রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে ভারত সর্বাত্মক সহযোগিতা করবে’

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবর্তনে ভারত সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার সকালে ভারতের ত্রিপুরায় মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে ঢাকায় ফেরার পথে আখাউড়া স্থলবন্দর নোম্যান্সল্যান্ডে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক নজীর স্থাপন করেছে এবং তা বজায় থাকবে।

এ সময় বাংলাদেশ মুক্তিযুদ্ধের ইতিহাসে ত্রিপুরার অবদান কখনো ভোলার নয় বলেও জানান আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতের ত্রিপুরায় ৪টি সেক্টরে বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দেয়া হতো। সেখানে শরণার্থী ক্যাম্প ছিল। ওই চার সেক্টরের মধ্যে ‘পদ্মা’ নামক সেক্টরের চিফ হিসেবে আমি (মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী) দায়িত্ব পালন করেছিলাম।

মন্ত্রী বলেন, একাত্তরের স্মৃতি বিজরিত মুক্তিযুদ্ধের সময়কার ত্রিপুরার ওইসব সেক্টরগুলো কীভাবে সংরক্ষণ করা যায় সেসব বিষয়ে ত্রিপুরা সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনের মাধ্যমে ভারত কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করা হবে।

এ সময় মুক্তিযুদ্ধমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন- ব্রাহ্মণবাড়িয়ার জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (আখাউড়া-কসবা সার্কেল) আবদুল করিম, আখাউড়া থানার ওসি রসুল আহম্মদ নিজামী।

আজকের বাজার/এমএইচ