রোহিঙ্গাদের বহর চট্টগ্রামে

নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে কক্সবাজার ছেড়ে আসা রোহিঙ্গাদের বহর চট্টগ্রামে এসে পৌঁছেছে। এ দফায় নারী-পুরুষ ও শিশুসহ দুই হাজার রোহিঙ্গা ভাসানচরে যাচ্ছেন। মঙ্গলবার রাতে তাদের বহনকারী ৪০টি বাস নগরীর পতেঙ্গার বিএএফ জহুরুল হক ঘাঁটিতে এসে পৌঁছায়। এর আগে, একইদিন দুপুরে উখিয়ার শরণার্থী শিবির থেকে রওনা হন তারা।

জানা গেছে, জহুরুল হক ঘাঁটিতে স্থাপিত অস্থায়ী ক্যাম্পে রাতের খাবার থেকে শুরু করে সব ব্যবস্থা করা হয়েছে তাদের জন্য। সেখানে রাত্রিযাপন শেষে বুধবার সকালে তাদের নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

বিএএফ জহুরুল হক ঘাঁটির পার্সোনাল স্কোয়াড্রন উইং কমান্ডার হাবিব বলেন, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এখানে। প্রতিটি ফ্লোরেই আমাদের সিকিউরিটি রয়েছে। তাছাড়া পুরো এলাকাটিকে আমরা সিল করে দিয়েছি। ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর কার্যক্রম শুরু হয়। এরপর দীর্ঘ আলাপ-আলোচনার মধ্য দিয়ে গত বছরের ৯ অক্টোবর ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার সম্মতি প্রকাশ করে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

এর আগে, ১২ দফায় কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে ২৪ হাজার ৫৭৮ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়। এবার ১৩ তম দফায় যাচ্ছেন এক হাজার ৯৯৯ জন। যা মিলে মোট সংখ্যা দাঁড়ায় ২৭ হাজার ৬৭৩ জনে।

সংশ্লিষ্টদের তথ্য মতে, ২০২০ সালে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী স্থানান্তর কার্যক্রম অব্যাহত রয়েছে। সেখানে রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাসস্থানসহ অবকাঠামোগত সব ধরনের সুযোগ-সুবিধার নির্মাণ ও প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার। এদিকে, আগামীকাল বৃহস্পতিবার আরো দুই হাজার ২শ’ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের কথা রয়েছে। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান