রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্থতা করার ‘পরিকল্পনা নেই’ ভারতের

রোহিঙ্গা সংকট সমাধানে মায়ানমার ও বাংলাদেশের মধ্যে মধ্যস্থতা করার ক্ষেত্রে ভারতের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে দেশটির সরকার।ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই সংকট সমাধানে ভারত বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যস্থতাকারী হিসেবে কোনো কাজ করবে না।

স্পুটনিক নিউজ এজেন্সির বরাত দিয়ে বিজনেস স্ট্যান্ডার্ডের খবরে এ কথা বলা হয়। তবে রাশিয়ান এ সংবাদ মাধ্যমটি এ খবরের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তার উদ্বৃতি উল্লেখ করেনি।

রোহিঙ্গা সংকট সুষ্ঠুভাবে পরিচালনার জন্য গত শুক্রবার ভারত পুনরায় বাংলাদেশকে সহায়তা দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার জানান, ভারত মানবিক দিক দিয়ে এ সহায়তা দিচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় আরও সহায়তা দেওয়া হবে।

মায়ানমার সেনাদের নির্যাতন থেকে বাঁচতে সহিংসতাপূর্ণ রাখাইন থেকে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘের তথ্য মতে, ২৫ আগস্টের পর এ পর্যন্ত বাংলাদেশে প্রায় ৫ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

গত সপ্তাহে এ রোহিঙ্গাদের ত্রাণ পাঠিয়েছে ভারত। দেশটি জানিয়েছে, তাদের সহায়তার জন্য আরও ত্রাণ পাঠানো হবে। ভারত রোহিঙ্গাদের জন্য মোট ৯০০ টন খাদ্য ও ত্রাণসামগ্রী দেওয়ার পরিকল্পনা করেছে। এসব ত্রাণসামগ্রীর মধ্য রয়েছে বস্ত্র, তেল, মশারি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী।