রোহিঙ্গা ও স্থানীয়দের সহায়তায় বিশ্বব্যাংকের সাথে ১০ কোটি ডলারের অনুদান চুক্তি

রোহিঙ্গা ও আশপাশের স্থানীয় জনগোষ্ঠীর জন্য বিদ্যুৎ, পানি ও স্যানিটেশন পরিষেবা এবং দুর্যোগ সহনীয় অবকাঠামোগত সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে বিশ্বব্যাংকের সাথে ১০ কোটি ডলার অনুদানের চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার বিশ্বব্যাংক জানায়, বুধবার বাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংকের পক্ষে যথাক্রমে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহাবুদ্দিন পাটোয়ারী এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন চুক্তিতে স্বাক্ষর করেন।

চলমান জরুরি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্পে এ অতিরিক্ত অর্থায়নের ফলে অবকাঠামোগত উন্নয়নসহ এক লাখ ৪০ হাজার ৮০০ স্থানীয় মানুষসহ প্রায় ৭ লাখ ৮০ হাজার ৮০০ লোক উপকৃত হবে।

চুক্তির ফলে প্রায় ৩ লাখ ৬৫ হাজার ৮০০ মানুষ উন্নত পানির সুবিধা পাবে এবং ১ লাখ ৭১ হাজার ৮০০ মানুষ উন্নত স্যানিটেশন ব্যবহার করতে পারবে।

এ অর্থায়ন ৪ হাজার সৌর স্ট্রিটলাইট এবং ৯৭৫টি বিদ্যুৎ সুরক্ষা ব্যবস্থা স্থাপনের পাশাপাশি ৪০টি বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র তৈরি করতে সহায়তা করবে যাতে ৮১ হাজার মানুষ সুবিধা পাবে।

এছাড়া, এর মাধ্যমে সরকারি সংস্থাগুলোকে সংকট ও জরুরি পরিস্থিতিতে পরিকল্পনা, সমন্বয় ও সাড়াদানে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা ও সক্ষমতা জোরদার করতে সহায়তা করবে।