রোহিঙ্গা শিবিরে যাবেন না সু চির মন্ত্রী টিন্ট সোয়ে

মায়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিউ টিন্ট সোয়ে সংক্ষিপ্ত সফরে ঢাকায় এসেছেন। গতকাল রাতেই তিনি ঢাকায় এসে পৌঁছান।

জানা গেছে, আজ সকাল ১১ টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে তিনি বৈঠকে বসেছেন তিনি। ২ অক্টোবর, সোমবার রাতেই আবার কিউ টিন্ট সোয়ে মায়ানমারে ফিরে যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে যাবেন না, মায়ানমার সরকারের এই প্রতিনিধি।

সূত্রটি জানায়, টিন্ট সোয়ের বৈঠকে খুব স্বাভাবিকভাবেই প্রাধান্য পাবে রোহিঙ্গা সমস্যা সমাধানের প্রসঙ্গ। বিশেষ করে, তাদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে রাখাইনে ফেরানোর বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করবে বাংলাদেশ।

প্রসঙ্গত, এক মাসেরও বেশি সময় ধরে সংকট চলাকালে রোহিঙ্গাদের সমস্যা নিয়ে আলোচনার জন্য বাংলাদেশে এসেছেন মায়ানমারের কোনো মন্ত্রী।

দেশটির রাখাইন রাজ্যে সেনা অভিযানের মুখে গত ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। মানবিক কারণে বাংলাদেশ সরকার তাদের সাময়িক আশ্রয় দিলেও এখনও শরনার্থীর মর্যাদা দেয়নি। বাংলাদেশ সরকার বারবারই বলে আসছে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে। মিয়ানমার যেন তাদের ফিরিয়ে নেয় সেজন্যও আন্তর্জাতিক ভাবে সু চি সরকারের ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে।

আজকের বাজার:এলকে/এলকে/ ২ অক্টোবর ২০১৭