লংকাবাংলা আল-আরাফাহ ফান্ডের সাবস্ক্রিপশন শুরু রোববার

পুঁজিবাজারে লংকাবাংলা আল-আরাফাহ শরিয়াহ ইউনিট ফান্ডের সাবস্ক্রিপশন শুরু হবে আগামী ২৮ জানুয়ারি রোববার। ৫০ কোটি টাকার এই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। ফান্ডটির প্রতিটি ইউনিট মূল্য ধরা হয়েছে ১০ টাকা।

ফান্ডটির তথ্য বিবরণী থেকে জানা যায়, ফান্ডটির ধরণ আকারে অসীম এবং বেমেয়াদী। এর উদ্দেশ্য বাংলাদেশের পুঁজিবাজারে সম্পদ ব্যবস্থাপক কর্তৃক নির্ধারিত হারে শরিয়াহ সমর্থিত বিনিয়োগের মাধ্যমে মূলধনী আয় ও লভ্যাংশ অর্জন করা।

এই ফান্ডে ব্যক্তি বিনিয়োগকারীরা ন্যূনতম ৫০০ ইউনিট এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৫ হাজার ইউনিটের জন্য আবেদন করতে পারবে। এছাড়াও মিউচ্যুয়াল ফান্ড এবং সমষ্টিক বিনিয়োগ স্কিম এই ফান্ডে বিনিয়োগ করতে পারবে।

এই ফান্ড শরিয়াহ আইন অনুযায়ী পরিচালিত হবে। শরিয়াহ প্রতিপালন নিশ্চিত করতে একটি উপদেষ্টা বোর্ড গঠন করা হয়েছে।

শরিয়াহ আইন ভিত্তিক বিনিয়োগ ব্যবস্থাপনার প্রতিপালন নিশ্চিত করতে এই বোর্ড লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে কাজ করবে।

এই ফান্ডের আয়ের ন্যূনতম ৭০ শতাংশ পুঞ্জিভুক্ত বিনিয়োগ পরিকল্পনা (সিআইপি) হিসাবে বিতরণ করা হবে। লভ্যাংশ বিতরণে ধারাবাহিকতা রক্ষার্থে এই ফান্ড একটি লভ্যাংশ সমতাকরণ সঞ্চিতি সৃষ্টি করবে। লভ্যাংশ বিতরণ লভ্যাংশ ঘোষণার তারিখ হতে ৪৫ দিনের মধ্যে তা বিতরণ করা হবে।

ফান্ডটির স্পন্সর হিসেবে রয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড এমপ্লয়ই গ্রাচ্যুইটি ফান্ড ট্রাস্ট। আর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।