লর্ডসে ফল চায় ভারত ও ইংল্যান্ড

নটিংহ্যাম টেস্টের পঞ্চম ও শেষ দিনের বৃষ্টির কারনে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়। তবে আগামীকাল থেকে লর্ডসে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে ফলাফল দেখতে চায় ভারত-ইংল্যান্ড। দু’দলেরই চোখ জয়ের দিকে। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে জয় দিয়ে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে যেতে চায় ভারত ও ইংল্যান্ড। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্টটি।

সিরিজের প্রথম টেস্টে জয়ের জন্য চতুর্থ দিন ২০৯ রানের টার্গেট পেয়েছিলো ভারত। ১ উইকেটে ৫২ রান তুলে দিন শেষ করেছিলো টিম ইন্ডিয়া। ম্যাচ জিততে শেষ দিন ৯ উইকেট হাতে নিয়ে ১৫৭ রানের প্রয়োজন ছিলো। কিন্তু পঞ্চম দিনের খেলা বৃষ্টিতে ভেস্তে যাওয়ায়, ড্র’তে শেষ হয় সিরিজের প্রথম টেস্ট।

ম্যাচ শেষে হতাশা ঝড়েছিলো ভারত অধিনায়ক বিরাট কোহলির কন্ঠে, ‘শেষ দিনের পুরোটা সময় যে বৃষ্টিতে ভেস্তে যাবে তা ভাবতেও পারিনি। এটা খুবই হতাশাজনক।’ তবে খেলা হলে ম্যাচ ইংল্যান্ডই জিততো বলে মনে হয়েছে রুটের। তিনি বলেছিলেন, ‘আমাদের ম্যাচ জয়ের সুযোগ ছিল। খেলা হলে দ্বিতীয় সেশনের মধ্যে ভারতকে অলআউট করতে পারতাম।’

প্রথম টেস্টের মত দ্বিতীয় ম্যাচও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী রুট। ম্যাচের আগের দিন রুট বলেন, ‘প্রথম ম্যাচে আমরা ভালো পারফরমেন্স করেছি। শেষ দিন খেলা হলে আমরা জিততে পারতাম। তবে সেই সব এখন স্মৃতি। আমাদের সামনের দিকে তাকাতে হবে। লর্ডসে জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না আমরা। টপ-অর্ডার ব্যাটসম্যানদের আরও দায়িত্ব নিয়ে খেলতে হবে, তবেই বোলারদের জন্য কাজটা সহজ হবে।’

ইনজুরির কারনে দলে নেই ক্রিস ওকস। আর সেচ্ছায় ক্রিকেট থেকে দূরে আছেন বেন স্টোকস। এই দুই অলরাউন্ডারের অভাব বোধ করেছে ইংল্যান্ড। তাই দ্বিতীয় টেস্টের আগে হঠাৎ করেই স্পিন অলরাউন্ডার মঈন আলিকে দলে ভেড়ায় তারা। দলে আরও দুই স্পিনার ডম বেস ও জ্যাক লিচ রয়েছেন। প্রথম টেস্টের একাদশে স্পিনার ছাড়াই খেলেছিলো ইংল্যান্ড।

ইনজুরি থেকে সুস্থ হয়ে অনুশীলনে ফিরেছেন ওলি পোপ। প্রথম টেস্টে টপ-অর্ডারের তিন ব্যাটসম্যানই বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। ফলে পোপের একাদশে সুযোগের সম্ভাবনা রয়েছে।

লর্ডসের ভেন্যু ভারতের জন্য পয়মন্ত নয়। ১৯৩২ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই মাঠে ১৮টি টেস্ট খেলছে ভারত। এর মধ্যে জয় মাত্র দুইটি। ১৯৮৬ সালে কপিল দেবের অধিনায়কত্বে ৫ উইকেটে জিতেছিল ভারত। এরপর মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ২০১৪ সালে ৯৫ রানে জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। এই ভেন্যুতে চারটি টেস্ট ড্র করেছে দু’দল।

তবে ভারতের বড় চিন্তা কোহলির ফর্ম। ২০১৯ সালের পর থেকে টেস্টে শত রান নেই কোহলির। নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালের দুই ইনিংসে ব্যর্থ হওয়ার পর গত টেস্টে ‘গোল্ডেন ডাক’ ছিলো কোহলির। লর্ডসের ময়দানে রানের খরা দূর করতে চাইবেন কোহলি। কোহলির মত রানের খোঁজে রয়েছেন দুই ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে।

প্রথম টেস্টের একাদশ ধরে রেখে ম্যাচে জয়ের কথা বললেন রাহানে। তিনি বলেন, ‘প্রথম টেস্টে বোলার ও ব্যাটসম্যানরা ভালো করেছে। আমাদের দুভার্গ্য, শেষ দিন খেলা হয়নি। আশা করবো, এই পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। ব্যাটসম্যানরা আরও ভালো করতে পারলে, আমাদের বোলাররা ম্যাচ বের করে আনবে। কারন বোলাররা দারুন ফর্মে রয়েছে। প্রথম টেস্টে ইংল্যান্ডের ২০ উইকেট তুলে নিয়েছিলো তারা।’ এখন পর্যন্ত ভারত-ইংল্যান্ড ১২৭টি টেস্ট খেলেছে। ইংল্যান্ডের জয় ৪৮টি, ভারতের জয় ২৯টিতে। ৫০টি টেস্ট ড্র হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান