লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান নেতাদের সম্মেলনে যোগ দিচ্ছেন নিকোলাস মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান নেতাদের এক সম্মেলনে যোগ দিতে শুক্রবার মেক্সিকোতে পৌঁছেছেন। যুক্তরাষ্ট্র তাঁর বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ আনার পর এটিই তাঁর প্রথম বিদেশ সফর। মেক্সিকো সিটিতে মাদুরোকে অভ্যর্থনা জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রী মােের্সলো এবরার্ড। মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রনালয় টুইটারে এক বিবৃতিতে জানিয়েছে, মাদুরো কমিউনিটি অব লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান রাষ্ট্র নেতাদের সম্মেলনে যোগ দেবেন।

২০২০ সালের মার্চে মার্কিন বিচার বিভাগ তার বিরুদ্ধে ‘মাদক সন্ত্রাস’ মাদক পাচার, অস্ত্র রাখাসহ বিভিন্ন অপরাধে অভিযুক্ত করে এবং তাকে গ্রেফতারের জন্য তথ্য প্রদানের বিনিময়ে ১৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে। মাদুরোর প্রতিপক্ষ জুয়ান গুয়াইদোকে ক্ষমতায় আনার জন্য মাদুরোর বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়।

মার্কিন গ্রেফতারি পরওয়ানা ঘোষণার পর ভেনিজুয়েলার প্রেসিডেন্ট সাধারণত ঘনিষ্ঠ মিত্র কিউবা অথবা ক্যারিবিয়ান দেশ সফর করেন, কিন্তু মেক্সিকোর মতো দেশ সফর এটাই প্রথম। সম্মেলন শুরুর কয়েক ঘন্টা আগে তিনি এই সফর নিশ্চিত করেন। লাতিন ও ক্যারিবিয়ান ৩৩টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, পররাষ্ট্র মন্ত্রী ও রাষ্ট্রদূতরা সম্মেলনে যোগ দিয়েছেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান