লাস ভেগাস হামলার ‘দায় স্বীকার’ আইএসের

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে উন্মুক্ত কনসার্টে হামলার ‘দায় স্বীকার’ করেছে কথিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। কনসার্টে গুলিতে ৫৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে চার শতাধিক মানুষ। খবর এনডিটিভির।

এই ঘটনার পর আইএস দাবি করেছে, হামলাকারী ৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডক কয়েক মাস আগে ধর্মান্তরিত হয়ে মুসলিম হয়েছে।

১ অক্টোবর রোববার রাত ১০টার পর লাস ভেগাসে কনসার্টস্থলের পাশে থাকা মান্দালয় বে হোটেলের ৩২ তলা থেকে বন্দুকধারী স্টিফেন ওই উন্মুক্ত কনসার্টে গুলি ছোড়ে। এতে অন্তত ৫০ জন নিহত হয়েছে। আহত হয় চার শতাধিক মানুষ।

আইএসের সংবাদ সংস্থা আমাক নিউজের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, লাস ভেগাসে হামলার দায় স্বীকার করেছে আইএস। হামলাকারীকে নিজেদের ‘সেনা’ দাবি করে সংগঠনটি বলেছে, হামলাকারী ধর্মান্তরিত মুসলিম। তবে সংগঠনটি এসব দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।

পুলিশ জানায়, এই ঘটনার পর স্টিফেন প্যাডক আত্মহত্যা করেছেন। ওই ব্যক্তি একাই এ হামলা চালিয়েছেন বলে ধারণা পুলিশের। পুলিশ তার নারী সঙ্গী মারিলো ড্যানলিকে খুঁজছে।

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে এটাই সবচেয়ে রক্তক্ষয়ী বন্দুক হামলা।

লাস ভেগাসের মেট্রো পুলিশ শেরিফ জো লেম্বার্ডো জানিয়েছেন, প্যাডকের এই হত্যার উদ্দেশ্য সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই। তার বিরুদ্ধে অপরাধের কোনো তথ্য-প্রমাণ পুলিশের রেকর্ডে নেই। তার সঙ্গে কোনও জঙ্গি গোষ্ঠীর সংশ্লিষ্টতা থাকার ব্যাপারে কোনও তথ্য নেই তাদের কাছে। তবে সে সমস্যাগ্রস্ত ছিল বলে জানিয়েছে।

রবিবার স্থানীয় সময় রাত সাড়ে দশটার দিকে এই গোলাগুলির ঘটনা ঘটে। এরপরই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এই হামলার ওপর অনেক ভিডিও ছড়িয়ে পড়ে।

সেখানে দেখা যায় শত শত মানুষ দৌড়ে পালিয়ে যাচ্ছে। আর গুলির যে শব্দ শোনা যায় তা থেকে ধারণা করা হয় যে সেটা একটা স্বয়ংক্রিয় বন্দুকের শব্দ।

টিভিতে দেখানো সরাসরি ফুটেজে দেখা যায় লাস ভেগাস স্ট্রিপে ভারী অস্ত্রসহ পুলিশ অবস্থান করছিল।

আজকের বাজার:এলকে/এলকে ২ অক্টোবর ২০১৭