লা লিগা: ঘরের মাঠে হারের হ্যাটট্রিক করলো বার্সেলোনা

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তৃতীয় ম্যাচে ঘরের মাঠে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে বার্সেলোনা। এবার তারা লা লিগায় পরাজিত হয়েছে রায়ো ভায়োকানোর কাছে। টেবিলের মাঝামাঝিতে থাকা রায়ো ক্যাম্প ন্যুতে ১-০ গোলের জয় তুলে নিয়েছে। আর বার্সেলোনার এই পরাজয়ে চির প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের লিগ শিরোপা জয়ের পথ আরো মসৃণ হয়ে গেছে।

এবারের মৌসুমে এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় ঘরের মাঠে হারের হ্যাটট্রিক পূরণ করলো কাতালান জায়ান্টরা। বার্সেলোনার এই পরাজয়ে গত তিন মৌসুমে দ্বিতীয়বারের মত লিগ শিরোপা জয়ে মাদ্রিদের আর মাত্র এক পয়েন্টের প্রয়োজন আছে। শনিবার এস্পানিয়লকে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আতিথ্য দিবে রিয়াল মাদ্রিদ। ঐ ম্যাচেই তাদের সামনে প্রথমবার সুযোগ থাকবে লিগ শিরোপা নিশ্চিতের। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার থেকে তারা এই মুহূর্তে ১৫ পয়েন্ট এগিয়ে রয়েছে, হাতে রয়েছে আরো পাঁচটি ম্যাচ।

কাল ম্যাচের শেষ বাঁশি বাজার পর ক্যাম্প ন্যুর দর্শকরা খেলোয়াড়দের উদ্দেশ্যে দুয়োধ্বনি দিয়েছে। লিগের শেষ পর্যায়ে এসে এ ধরনের হার কোনভাবেই মেনে নিতে পারছেনা বার্সা সমর্থকরা। বার্সেলোনা অধিনায়ক সার্জিও বাসকুয়েটস বলেছেন, ‘ঘরের মাঠে আমরা কোনভাবেই ছন্দ ফিরে পাচ্ছিনা। আজও ম্যাচের শুরুতেই আমরা গোল হজম করেছি। আর এরপর এর থেকে বেরিয়ে আসাটা কঠিন হয়ে পড়েছিল। এই মুহূর্তে আমরা খুব বাজে অবস্থানে আছি।’

লিগে রায়োর বিপক্ষে এর আগে টানা সাত ম্যাচে জয়ী হয়েছিল বার্সা। কাল ম্যাচের ৭ মিনিটে আলভারো গার্সিয়ার গোলে রায়োর জয় নিশ্চিত হয়। ম্যাচের বাকি সময়টা আধিপত্য ধরে রাখলেও গোলের অভাবে সফল হতে পারেনি স্বাগতিকরা। এই পরাজয়ে তৃতীয় স্থানে তাকা সেভিয়ার সাথে সমান ৬৩ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বার্সাকে। এই দুই দলই চতুর্থ স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে মাত্র দুই পয়েন্ট এগিয়ে রয়েছে। সৌদি আরবে আর্কষনীয় স্প্যানিশ সুপার কাপে জায়গা নিশ্চিত করতে হলে লিগে দ্বিতীয় স্থান ধরে রাখাটাও জরুরী।

বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেছেন, ‘এই মুহূর্তে আমরা বেশ কঠিন পরিস্থিতিতে আছি। এখনো চ্যাম্পিয়ন্স লিগ বাছাই জোনে টিকে থাকলেও নিজেরাই নিজেদের অবস্থানকে কঠিন করে তুলেছি।’

বৃহস্পতিবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে জয়ী হয়েছিল বার্সেলোনা। কিন্তু ক্যাম্প ন্যুতে লিগে কাডিজের কাছে পরাজয়ের পর ইউরোপা লিগে এইনট্র্যাখট ফ্রাংকফুর্টের বিপক্ষে পরাজিত হয়ে হতাশ হতে হয়। ২০০৩ সালের পর এভাবে টানা দুই ম্যাচে পরাজিত হয়নি বার্সা। এর আগে ১৯৯৭-৯৮ ও ১৯৯৮-৯৯ মৌসুমে এভাবে টানা তিন ম্যাচে পরাজয়ের অভিজ্ঞতা রয়েছে দলটির।

এদিকে লিগে টানা ১৩ ম্যাচে জয়বিহীন থাকার পর রায়ো পরপর দুই ম্যাচে জয় তুলে নিল। এই জয়ে মাদ্রিদের ক্লাবটি টেবিলের ১৫তম স্থান থেকে ১১তম স্থানে উঠে এসেছে। বার্সেলোনার বিপক্ষে মৌসুমের প্রথম ম্যাচেও জয়ী হয়েছিল রায়ো। অক্টোবরের ম্যাচটিতেও রায়ো ১-০ গোলেই জয়ী হয়েছিল।

এবারের মৌসুমে শুধুমাত্র বায়ার্ন মিউনিখ দুইবার বার্সেলোনাকে পরাজিত করেছে। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বেভারিয়ান্সদের কাছে দুটি ম্যাচে পরাস্ত হয়েছিল জাভির দল। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান