লা লিগা: দুই গোলে রিয়ালকে রক্ষা করলেন ভারানে

রাফায়েল ভারানের জোড়া গোলে তলানির দল হুয়েস্কার বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত হয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।
সাম্প্রতিক সময়ে বেশ কিছু বাজে পারফরমেন্সে হতাশ রিয়াল বস জিনেদিন জিদান শুক্রবার দলের উপর ক্ষুব্ধ হয় বলেছিলেন মাদ্রিদে পরিবর্তন জরুরী হয়ে পড়েছে, খেলোয়াড়দের আরো বেশী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। খেলোয়াড়রা অবশ্য কোচের এই সতর্কবাণী বেশ গুরত্বের সাথেই বিবেচনা করেছে। বিশেষ করে ফরাসি ডিফেন্ডার ভারানে ছিলেন কাল দলের মূল নায়ক। প্রথমার্ধে গোল শুণ্য থাকার পর ৪৮ মিনিটে জেভিয়ার গালানের অসাধারণ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৫৪ মিনিটে ভারানে সমতা উপহার দেবার আগে গোলরক্ষক থিবো কোর্তোয়া দারুন এক সেভে হুয়েস্কার ব্যবধান দ্বিগুন করতে দেননি।
করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠে জিদান কাল প্রথমবারের মত ডাগআউটে ফিরেছিলেন। জিদান বিশ^াস করেন এই জয় তার দলকে আবারো সঠিক পথে ফেরাবে। এর আগে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জিদান বলেছিলেন, ‘আমরা গত বছর শিরোপা জিতেছি, ১০ বছর আগে নয়। ঐ শিরোপার প্রতি কিছুটা হলেও সকলকে শ্রদ্ধা জানাতে হবে।’
এই জয়ে রিয়াল শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে পয়েন্টের ব্যবধান ৭’এ নামিয়ে এনেছে। যদিও এ্যাথলেটিকো রিয়ালের থেকে দুই ম্যাচ কম খেলেছে।
বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যান ইতোমধ্যেই বলেছেন এবারের মৌসুমে এ্যাথলেটিকোকে ধরা যেকোন দলের জন্যই অনেক কঠিন হয়ে পড়েছে। কিন্তু রিয়াল মাদ্রিদ অন্তত শেষ পর্যন্ত এ্যাথলেটিকোকে ছেড়ে কথা বলবে না, এই ইঙ্গিত দিয়ে যাচ্ছে।
ভারানে বলেছেন, ‘পরিস্থিতি যখন কঠিন হয়ে ওঠে তখনই নিজেকে প্রমানের সুযোগ পাওয়া যায়। এটা খুবই গুরুত্বপূর্ণ একটি জয় ছিল। আমাদের অবশ্যই নিজেদের পরিবর্তন করতে হবে। আমাদের জয়ী হতে হবে এবং এর মাধ্যমে আত্মবিশ^াসের উন্নতি করতে হবে। আমাদের জন্য সময়টা কঠিন হলেও শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে হবে। ’
ম্যাচের শুরু থেকেই হুয়েস্কা অনেকটাই আগ্রাসী হয়ে ওঠে। প্রথমার্ধে রিয়ালের হয়ে একমাত্র সুযোগটি পেয়েছিলেন করিম বেনজেমা। কিন্তু ফরাসি এই তারকা শেষ পর্যন্ত সফল হতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুতেই হুয়েস্কা গোলের জন্য মরিয়া হয়ে উঠে। তারই ধারাবাহিকতায় দুইবার হুয়েস্কার দুটি শট ক্রসবারে লেগে ফেরত আসে। মিকেল রিকোর লব কোর্তোয়াকে ফাঁকি দিলেও বারের উপর দিয়ে চলে যায়। রাফা মিরের শক্তিশালী ভলি পোস্টে লেগে ফেরত আসে। ৪৮ মিনিট অবশ্য আর কোন ভুল করেননি গালান। ডানদিক থেকে শিনজি ওকাজাকির এসিস্টে হুয়েস্কাকে এগিয়ে দেন গালান। ৫৪ মিনিটে বেনজেমার ফ্রি-কিক ক্রসবারে লেগে ফেরত আসে ফিরতি বলে ভারানে জটলার মধ্য থেকে রিয়ালকে সমতায় ফেরান। মিরের বুলেট হেড কোর্তোয়া রক্ষা না করলে আবারো হয়ত এগিয়ে যেতে পারতো হুয়েস্কা। মার্সেলো ও বেনজেমা দুটি সুযোগ নষ্ট করার পর ম্যাচ শেষের ৬ মিনিট আগে টনি ক্রুসের ক্রস থেকে কাসেমিরোর সহায়তায় গোল করে ভারানে রিয়ালকে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট উপহার দেন।