লা লিগা: সুপার-সাব মেসির গোলে বার্সেলোনার জয়

বদলী খেলোয়াড় হিসেবে লা লিগায় নিজের সবচেয়ে দ্রুততম গোলের রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। বেঞ্চ থেকে উঠে এসে মাত্র ১৩৬ সেকেন্ডের মধ্যে গোল করে তিনি রোববার রিয়াল বেটিসের বিপক্ষে বার্সেলেনার ৩-২ গোলের জয়ে সহযোগিতা করেছেন।
কাল রোনাল্ড কোম্যানের বিবেচনায় বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় বিশ্রামে ছিলেন যার মধ্যে মেসি অন্যতম। বুধবার কোপা ডেল রে’র সেমিফাইনালে সেভিয়ার বিপক্ষে ম্যাচ ছাড়া আগামী কয়েক দিন লা লিগায় শিরোপা দৌঁড়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে হবে বার্সেলোনাকে। এসব মাথায় রেখেই কাল একটু অন্যভাবে মূল একাদশ সাজিয়েছিলেন কোম্যান।
ম্যাচে পরাজিত হলে কোচের এই সিদ্ধান্ত অবশ্য প্রশ্নের মুখোমুখি হতো। কিন্তু দ্বিতীয়ার্ধে মাঠে নামার সাথে সাথেই বার্সাকে সমতায় ফিরিয়ে মেসি কোম্যানকে কোন বিব্রতকর পরিস্থিতিতে পড়তে দেননি। আর্জেন্টাইন এই তারকার সহযোগিতায় ম্যাচের শেষভাগে গোল করে দলকে দারুন এক জয় এনে দিয়েছেন ফ্রান্সিকো ট্রিনকাও। ২১ বছর বয়সী পর্তুগীজ এই এ্যাটাকরের বার্সেলোনা ক্যারিয়ারে এটাই প্রথম গোল।
ম্যাচ শেষে কোম্যান বলেছেন, ‘মেসি ম্যাচের ভাগ্য পরিবর্তন করে দিয়েছিল। সামনে কাপ ম্যাচ রয়েছে, এ কারনেই দলের মূল খেলোয়াড়দের বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছিলাম। কাপ জিততে পারলে তা মৌসুমের শিরোপা জয়েও সহায়তা করে।’
এই জয় সত্তেও কোম্যানের দল শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে সাত পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।
কালকের ম্যাচে অবশ্য এই মুহূর্তে বার্সেলোনার সবচেয়ে নির্ভরযোগ্য সেন্ট্রাল ডিফেন্ডার রোনাল্ড আরাজু গোঁড়ালির ইনজুরিতে পড়ে ১১ মিনিটেই মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন। বিষয়টি কোম্যানকে দু:শ্চিন্তায় ফেলেছে। বিশেষ করে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে রয়েছেন অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে। যে কারনে আরাজু ফিটনেস নিয়ে শঙ্কা দেখা দেয়ায় তা কার্যন্ত দলীয় কৌশলে বড় প্রভাব ফেলবে। সামনে পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব শুরু হতে যাচ্ছে।
বেটিসের মাঠে কাল বেটিস অন্তত এক পয়েন্টের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে গেছে। কিন্তু শেষ হাসি হেসেছে বার্সেলোনাই। এনিয়ে টানা ছয় লিগ ম্যাচে জয় নিশ্চিত করেছে কাতালান জায়ান্টরা। ৩৮ মিনিটে ওসমানে ডেম্বেলে বলের পজিশন হারালে সেই সুযোগে স্বাগতিকদের এগিয়ে দেন বোয়া ইগলেসিয়াস। জুনামি ব্যবধান দ্বিগুন প্রায় করেই ফেলেছিলেন, কিন্তু মার্ক-আন্দ্রে টার স্টেগান সে যাত্রা বার্সাকে রক্ষা করেন। ৫৭ মিনিটে মিরালেম পানিচের পরিবর্তে মাঠে নামেন মেসি এবং ৫৯ মিনিটেই সমতা ফেরান। ডেম্বেলের ফিরতি পাসে মেসি গোল করলে স্বস্তি ফিরে আসে বার্সা শিবিরে। নয় মিনিট পর জোর্দি আলবার ক্রস থেকে আঁতোয়ান গ্রীজম্যানের শট ভিক্টর রুইজের আত্মঘাতি গোলে বার্সাকে এগিয়ে দেয়। কিন্তু বেটিস তখনো থেমে থাকার মানসিকতা নিয়ে খেলেনি। নাবিল ফেকিরের ক্রসে রুইজ বেটিসের হয়ে সমতা ফেরান। ম্যাচ শেষের তিন মিনিট আগে মেসির সহযোগিতায় ট্রিনকাও বার্সাকে দারুন এক জয় উপহার দেন।