ল্যাজিও সমর্থকদের বর্ণবাদী মন্তব্যের বিপক্ষে অভিযোগ করেছে এসি মিলান

গত সপ্তাহে রোমান ক্লাব ল্যাজিওর বিপক্ষে ম্যাচে বর্ণবাদের শিকার হয়েছে এসি মিলান। আর এ কারনে ল্যাজিওর বিপক্ষে ইতালিয়ান সকার ফেডারেশনের প্রসিকিউটর অফিসে অভিযোগ করেছে ইতালিয়ান জায়ান্টরা।

মিলানের দুই কৃষ্ণাঙ্গ মিডফিল্ডার টিমো বাকায়োকো ও ফ্রাংক কেসিকে উদ্দেশ্য করে পুরো ম্যাচেই ল্যাজিও সমর্থকরা বর্ণবাদী ভাষা ব্যবহার করেছে। সান সিরোর ম্যাচটিতে স্বাগতিক মিলান ২-০ গোলে জয়ী হয়। ইতালিয়ান ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানিয়েছে অভিযোগের ভিত্তিতে ইতোমধ্যেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। ঘটনার ভিডিও ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে ইন্সটাগ্রামে বাকায়োকো লিখেছেন, ‘ল্যাজিওর কিছু সমর্থক আমাকে ও আমার ভাই কেসিকে উদ্দেশ্য করে বেশ কিছু বাজে মন্তব্য করেছে। আমরা আমাদের গায়ের রঙ নিয়ে গর্বিত। তাদেরকে চিহ্নিত করার ব্যপারে ক্লাবের উপর আমার পূর্ণ আস্থা আছে।’ এর আগেও এই ধরনের ঘটনায় শাস্তি ভোগ করেছে ল্যাজিও। বেশ কিছু স্টেডিয়ামে তাদের সমর্থকদের প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি আর্থিক জরিমানাও গুনতে হয়েছে।

মিলানের প্রধান নির্বাহী ইভান গাজিডিস বলেছেন, ‘ক্লাবের সাথে যেকোন ধরনের বৈষম্যমূলক আচরনের বিপক্ষে রিপোর্ট করা আমাদের নৈতিক দায়িত্ব। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর ঘটতে না পারে সে ব্যপারে আমরা আমাদের প্রতিশ্রুতি নিশ্চিত করতে চাই। এ ব্যপারে আমরা অন্য ক্লাবগুলোরও সহযোগিতা কামনা করছি। এ ব্যপারে প্রত্যেককেই একটি সাধারণ লক্ষ্য অর্জনের জায়গায় দাঁড়াতে হবে। একটি আপোষহীন ও সিদ্ধান্তমূলক পন্থায় আমাদের খেলোয়াড়দের রক্ষা করতে হবে। অসহিষ্ণুতা ফুটবল দ্বারা সৃষ্ট কোন সমস্যা নয়, কিন্তু নি:সন্দেহে এটি ফুটলে প্রতিফলিত হয়। এ কারনেই ফুটবলের মাধ্যমেই আমরা এটি পরিবর্তন করার চেস্টা করে যাব। ভবিষ্যতে আরো বেশ কিছু পন্থা এখানে অবলম্বন করার জন্য আমরা সবাই কাজ করে যাচ্ছি।

মিলানের বিপক্ষে ম্যাচ শেষে অশোভন আচরেনর জন্য ল্যাজিও কোচ মরিজিও সারিকে লাল কার্ড দেখাতে হয়। এর ফলে আগামী দুই লিগ ম্যাচে ডাগ আউটে নিষিদ্ধ থাকবেন সারি। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান